মক্কায় ভিন্নরূপে ধর্মমন্ত্রী!

হজ, ইসলাম

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-31 11:36:10

মিনা (সৌদি আরব) থেকে: অতীতে রাজা-বাদশারা মাঝে-মধ্যে ভিন্নরূপে কিংবা ছদ্মবেশে রাস্তায় ঘুরতেন। খোঁজ নিতেন রাজ্যের প্রজারা কেমন আছে। ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) নাগরিকদের অবস্থা স্বচক্ষে দেখতে রাতের বেলায় মদিনা শহরে ছদ্মবেশে ঘুরে বেড়াতেন। এ যুগেও তেমন ঘটনা ঘটে!

মক্কায় ইতিহাসের আদলে নিজের সেই ছদ্মবেশ ধারণের কথাই বললেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বয়স তার সাড়ে ৭৬ বছর। কথায় জড়তা আছে। কিন্তু মন্ত্রী বলে কথা! সেই মন্ত্রীর কাছে বাঁধ সেধেছে বয়স। নিজেই ছদ্মবেশে বের হয়ে খোঁজ নিচ্ছেন হাজীদের।

মক্কায় শনিবার (১৮ আগস্ট) বার্তা২৪.কমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এমনটাই বলছিলেন ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ঢাকা হল, বর্তমানে ড. মুহম্মদ শহিদুল্লাহ হলের ছাত্রলীগের ডাকসাইটে নেতা মতিউর রহমান বয়সের ভারে ন্যূব্জ।

দেশের হজযাত্রীদের জন্যে মিশনের কার্যক্রম মনিটরিং করতে উঠেছেন ইব্রাহিম খলিল সড়ক, মেসফালার বাংলাদেশ হজ মিশনে।

সেখানেই মিনায় যাওয়ার আগে বার্তা২৪.কমের সঙ্গে কথা বলেন তিনি।

আপাতত এই সরকারের মন্ত্রী হিসেবে এটাই তার শেষ হজ। একটি হুইল চেয়ারে করে মসজিদে হারাম থেকে যখন তাকে মিশনের কার্যালয়ে নেওয়া হয়, তখন তিনি আম জনতা। নেই পিএস, পিএ বা কোনো প্রোটোকল।

মিশনের অভ্যর্থনা কক্ষের লবিতেই বসে পড়েন চেয়ারে। সেখানে প্রাণখোলা পরিবেশে কথা বলতে দেখা যায় তাকে। বলতে থাকেন, ‘সব সময় আমি নিজে তদারকি করি এবং জানা-অজানা ছদ্মবেশে ঘুইরা দেখি হাজী সাহেবদের কোনো অসুবিধা হইতেছে কি-না। গতবারও কিছু ক্রুটি পাইছি, ইনশাল্লাহ এবার কোনো ক্রুটি পাই নাই। এখন পর্যন্ত সবাই খুশি। আশা করি, এবারের হজ নিষ্কন্টক হইতেছে এবং হবে। শেষটাও ভালো হবে। কারণ যার শেষ ভালো তার সব ভালো- বলেন মন্ত্রী।

এবারের হজ ব্যবস্থাপনায় চ্যালেঞ্জগুলো কি ছিলো?

‘কিছু কিছু এজেন্সি দালাল নিয়ন্ত্রিত ছিলো। এগুলির দুই চাইরটারে ধইরা পানিসমেন্ট দেওনে অন্যগুলি দেইখ্যাই ঠিক হইয়া গেছে।’

এই সরকারের মেয়াদে তো মন্ত্রী হিসেবে এটা আপনার শেষ হজ। তো কি রেখে যাচ্ছেন ভবিষ্যত উত্তরসূরির জন্যে?

‘আমার কথা হইলো, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশের মানুষ কিছু একটা পায়। আর আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে সবাই লুটপাট কইরা খায়া ফেলায়। দল করি বইল্যা না। ইনশাল্লাহ আল্লাহপাকের অসীম রহমতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ আবারো ক্ষমতায় আসবে। তখন হজ ব্যবস্থাপনায় আরো উন্নতি হবে।’

বলছিলাম, মন্ত্রী হিসেবে আপনার সাফল্য কোনটি?

‘হাজী সাহেবদের পক্ষ থেকে এখন পর্যন্ত হজ ব্যবস্থাপনা নিয়ে আমার কাছে বা অন্য কারো কাছে গতবারের মতো এবার কোনো অভিযোগ নেই, এইডাই আমার সাফল্য।’

এ সম্পর্কিত আরও খবর