আদর্শ জীবন গঠনে নামাজের ভূমিকা

নামাজ, ইসলাম

সাকী মাহবুব, অতিথি লেখক, ইসলাম | 2024-02-12 21:40:03

নামাজ দৈনন্দিন পালনীয় একটি ফরজ ইবাদত হলেও আদর্শ জীবন গঠনে এর সুদূর প্রসারী ভূমিকা রয়েছে। আদর্শ জীবন বিনির্মাণে আবশ্যকীয় গুণাবলি নামাজ আদায়ের মাধ্যমে অর্জন করা যায়। যাবতীয় অন্যায়, অশ্লীলতা ও পাপাচারমুক্ত আদর্শ জীবন গঠনে নামাজ সহায়তা করে। নামাজ সকল প্রকার পাপাচার ও খারাপ কাজ পরিহার করে সৎ পথে পরিচালিত করে। এ প্রসঙ্গে মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই নামাজ মানুষকে অশ্লীল ও খারাপ কাজ থেকে বিরত রাখে।’ -সুরা আল আনকাবুত : ৪৫

নামাজ আমাদের সাম্য ও ভ্রাতৃত্বের মহান শিক্ষা দান করে। জামাতে নামাজ আদায়ের সময় সমাজের ধনী-গরিব, উচুঁ-নীচু এবং সকল শ্রেণি ও পেশার মানুষকে একত্রে কাঁধে কাঁধ মিলিয়ে পাশাপাশি দাঁড়াতে হয়। এতে সাম্য ও ভ্রাতৃত্বের বন্ধন মজবুত হয়। নামাজ আমাদের সময়ানুবর্তিতা ও শৃঙ্খলাবোধ শিক্ষা দেয়। নামাজে রুকু, সেজদা যথানিয়মে আদায় করতে হয়। এতে নিয়ম শৃঙ্খলা মেনে চলার শিক্ষা পাওয়া যায়। নিয়মিত নামাজ আদায়কারী সাধারণত কর্তব্যপালনে অবহেলা করে না। অত্যন্ত বিনীত ও নম্রভাবে একাগ্রচিত্তে নামাজ আদায় করতে হয়।

একাগ্রতাবিহীন নামাজ আল্লাহর দরবারে কবুল হয় না। নামাজ আদায়ের সময় মনেপ্রাণে বিশ্বাস করতে হয়, মহান আল্লাহ তাকে দেখছেন। এভাবে নামাজ আদায়ের মাধ্যমে অর্জিত বিনয় ও একাগ্রতা জীবনের অন্যান্য ক্ষেত্রে প্রয়োগের মাধ্যমে আদর্শ জীবন গঠন করতে সহায়ক ভূমিকা পালন করে। মহান আল্লাহ বলেন, ‘অবশ্যই মুমিনরা সফলকাম হয়েছেন, যারা নিজেদের নামাজে বিনয় ও নম্র।’ -সুরা মুমিনুন : ১-২

জামাতে নামাজ আদায় করলে মুসলিমরা পরস্পরে দৈনিক পাঁচবার একত্র হওয়ার সুযোগ পান। এ সময় একে-অপরের খোঁজখবর নিতে পারেন। প্রয়োজনে অসহায় ও দরিদ্রকে সাহায্য-সহযোগিতা করা যায়। এতে সবার সঙ্গে সম্প্রীতির বন্ধন গড়ে ওঠে। এরকম আরও অনেক উত্তম চারিত্রিক বৈশিষ্ট্য অর্জনে নামাজ প্রত্যক্ষভাবে ভূমিকা রাখে।

তাই বলা যায়, আদর্শ জীবন গঠনে নামাজের ভূমিকা অপরিসীম। আমরা নিয়মিত নামাজ আদায় করব এবং জীবনকে সুন্দর ও আদর্শময় করে গড়ে তুলব।

এ সম্পর্কিত আরও খবর