পাক আর্মি নেবে রুশ প্রশিক্ষণ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:13:01

ঢাকা: পাকিস্তানে নতুন সরকার ক্ষমতায় আসার আগেভাগে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে আর্মি। রাশিয়ার দক্ষিণ এশিয়া নীতিতে এ চুক্তিকে দেখা হচ্ছে ‘বিশেষ’ দৃষ্টিতে।

বিশ্লেষকরা বলছেন, চলতি বছরের মে মাসে রাশিয়া সফরে গিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়েছিলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। কিন্তু মোদির এহেন দাবি পর পাকিস্তানের সঙ্গে রুশ সখ্যের খবর চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

কারণ আগস্টের প্রথম সপ্তাহে রাওয়ালপিন্ডিতে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়েছে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে। যার ফলে এবার পাক সেনাদের প্রশিক্ষণ দেবে রুশ সেনাবাহিনী।

রাশিয়া দীর্ঘদিন ধরে ভারতের বন্ধু রাষ্ট্রের তালিকায় রয়েছে। পাশাপাশি ভারতকে সমরাস্ত্রও সরবরাহ করে এসেছে রাশিয়া। তাদের এমন পাকিস্তানমুখী আচরণে স্পষ্টতই বিস্মিত ভারতীয় কূটনৈতিক মহল।

রাওয়ালপিন্ডিতে ওই চুক্তি স্বাক্ষরের বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল আলেকজান্ডার ফোমিন। পাকসেনার তরফে ছিলেন জেনারেল কামার জাভেদ বাজওয়া। ইসলামাবাদের ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক জার্নালে সংক্ষিপ্তভাবে খবরটি ছাপা হলেও মেইনস্ট্রিম মিডিয়ায় তা দেওয়া হয়নি। ফলে চুক্তির আদ্যোপান্ত সাধারণ মানুষের নজরের বাইরেই থাকছে।

এর আগেও ২০১৪ সালে একটি সামরিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল দুই দেশের মধ্যে। ২০১৫ তেও অস্ত্র সরবরাহ নিয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। যার জেরে ইতিমধ্যেই পাকিস্তানের হাতে এসেছে এমআই ৩৫ এম যুদ্ধবিমান এবং অত্যাধুনিক কার্গো হেলিকপ্টার ।

নতুন সরকার ক্ষমতায় আসার ঠিক আগে তড়িঘড়ি করে পাকিস্তান সেনাবাহিনীর পক্ষে রাশিয়ার সঙ্গে সামরিক প্রশিক্ষণ চুক্তির ঘটনাটি পাকিস্তান ও ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে প্রভাব ফেলেছে। পাশাপাশি আঞ্চলিক কূটনীতির অঙ্গনেও বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে দেখা হচ্ছে পাক-রুশ চুক্তিকে।

এ সম্পর্কিত আরও খবর