শ্রীলঙ্কায় বাড়ছে ভ্রমণের সুযোগ, ভিসা লাগবে না পর্যটকদের!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-28 08:06:44

 

পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে দ্বীপদেশ শ্রীলঙ্কা। 'পার্ল অব ইন্ডিয়ান ওশান' বা 'ভারত মহাসাগরের মুক্তা' নামে পরিচিত, অনিন্দ্য সৌন্দর্যের দেশ শ্রীলঙ্কায় সহজ হচ্ছে ভ্রমণের সুযোগ-সুবিধা। এমন কি, তুলে দেওয়া হচ্ছে ভিসা ব্যবস্থা!

প্রাথমিক সিদ্ধান্তে, আপাতত সুন্দর শ্রীলঙ্কার ঘুরতে যাওয়ার জন্য ভারতীয়দের আর লাগবে না ভিসা। খুব শিগগিরই এমন সিদ্ধান্তের কথা ঘোষণা করতে পারে শ্রীলঙ্কা সরকার। একই সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে চীনের পর্যটকদের ওপরেও।

পর্যটন সুবিধা উদার করার এমন তথ্যই জানিয়েছেন শ্রীলঙ্কার পর্যটনমন্ত্রী জন অমরাতুঙ্গে। তিনি বলেন, ‌‘‌আমাদের প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে পর্যটক টানতে একাধিক নতুন পদক্ষেপ গ্রহণ করছেন।'

শ্রীলঙ্কার পর্যটন সূত্রগুলোর বরাত দিয়ে আন্তর্জাতিক মিডিয়া জানিয়েছে, কী করে আরও বেশি পর্যটক টানা যায়, সেই চেষ্টা করতে একটি দলও গঠন করা হচ্ছে দেশটিতে। চীন ও ভারত থেকে একটা বড় সংখ্যক পর্যটক প্রতিবছর শ্রীলঙ্কায় আসেন। ভিসা সমস্যায় যাতে তাঁদের না পড়তে হয়, সেই কারণে ভিসা পদ্ধতিই তুলে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

জানা গেছে, অদূর ভবিষ্যতে ইউরোপ ও পূর্ব আফ্রিকার কিছু দেশের জন্যও এই সুবিধা দেওয়া হবে। চলতি বছরের অক্টোবর থেকেই ভিসাবিহীন যাতায়াত শুরু হতে পারে। কিন্তু বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের জন্যও ভিসা ব্যবস্থা তুলে দেওয়া হবে কিনা, এ ব্যাপারে কর্তৃপক্ষ এখনই কিছু জানায় নি।

পর্যটনের ওপরে শ্রীলঙ্কার অর্থনীতি অনেকটাই নির্ভরশীল। দেশের গোটা আয়ের ১৫.‌৩ শতাংশ আসে পর্যটন থেকে।

এ সম্পর্কিত আরও খবর