জনগণ যদি চায় তাহলে দুই বছরের বেশি থাকতে পারি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 01:34:47

 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, আমার এখন ৯৩ বছর বয়স। আর কতদিন বাঁচব জানি না। তবে যে প্রতিশ্রুতি দিয়ে দুই বছরের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছি আশাকরি সেটা পূরণে এরবেশি সময় প্রয়োজন হবে না। সেক্ষেত্রে মালয়শিয়ার জনগণ যদি চায় আমি আরো বেশি সময় দায়িত্ব পালন করতে পারি। সম্পূর্ণ জনগণের ইচ্ছের উপর নির্ভর করবে।

সম্প্রতি বিদেশী এক গণমাধ্যকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন মাহাথির মোহাম্মদ।

আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোট করে ২০১৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসেন। মাহাথিরের আগের আমলে আনোয়ার তার ডেপুটি হিসেবে কাজ করেন। সেসময় মাহাথির তাকে একপর্যায়ে বরখাস্ত করে কারাগারে প্রেরণ করেছিলেন। মাহাথিরের উত্তরসূরি নাজিব রাজ্জাকও প্রধানমন্ত্রী হয়ে আনোয়ার ইব্রাহীমকে জেলে পাঠান।

কিন্তু নাজিবের সময় যখন ‘দুর্নীতি ও স্বৈরশাসন’ অতিমাত্রায় বেড়ে যায় তখন তাকে উৎখাতে পুরানো সহযোদ্ধা আনোয়ারের সঙ্গেই জোট বাঁধেন মাহাথির। নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে আনোয়ারকে জেল থেকে মুক্ত করেন। তাই আনোয়ার ও মাহাথিরের মধ্যকার সম্পর্ক নিয়ে মানুষের দারুণ আগ্রহ।

বিষয়টি নিয়ে জানতে চাইলের মাহাথির বলেন, ‘আনোয়ার ও আমি অতীত নিয়ে কথা বলি না। আমরা সামনের দিকে তাকাতে চাই। আনোয়ারের সঙ্গে সম্পর্ককে আমি কিভাবে দেখি সেটি গুরুত্বপূর্ণ নয়, মানুষ কিভাবে দেখে আমাদের সম্পর্ক সেটা গুরুত্বপূর্ণ। মানুষ আনোয়ারকে বিশ্বাস করে। আমি পছন্দ-অপছন্দ যাই করি না কেন-আমাকেও তাকে বিশ্বাস করতে হবে। ব্যক্তিগত চাওয়া পাওয়ার কিছু এখানে নেই।’

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ মহাপরিকল্পনায় যুক্ত হয়ে মালয়শিয়াকে চীনের খুব কাছে নিয়ে গেছিলেন সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক। তবে মাহাথির চীনের সঙ্গে চুক্তিটি ‘সতর্ক।’ চীনা অর্থায়নে তৈরি হতে যাওয়া মাল্টি মিলিয়ন ডলারের রেল প্রজেক্ট গেল মাসে বাতিল করেছে মালয়েশিয়া। কেননা প্রজেক্টে প্রকৃত বাজেটের চেয়ে ২০ মিলিয়ন ডলার বেশি দাম ধরা হয়েছে বলে তদন্তে প্রমাণ পেয়েছে মালয়শিয়া। এদিকে দক্ষিণ চীন সাগরে জলসীমা ও দ্বীপের মালিকানা নিয়েও চীন ও মালয়শিয়ার মধ্যে বিরোধ আছে।

চায়নার সঙ্গে মালয়শিয়া সবসময় বন্ধু প্রতিম উল্লেখ করে মাহাথির বলেন, তারা আমাদের চেয়ে অনেক শক্তিশালী। আমারা তো তাদের সঙ্গে যুদ্ধে যেতে পারি না। তাই তাদের সম্পদ ও ক্ষমতাকে কাজে লাগিয়ে আমরা কিভাবে লাভবান হতে পারি? এই বিষয়টার দিকেই আমরা নজর দিচ্ছি। চীন তাদের ‘টাকা দিয়ে প্রভাব বিস্তারের’ অন্যায্য চেষ্টা করছে বলেও মাহাথির অভিযোগ করেছেন।

উল্লেখ্য, এশিয়ার অন্যতম শীর্ষ বাণিজ্যিক ও অর্থনৈতিক শক্তি হিসেবে মালয়েশিয়াকে প্রতিষ্ঠা করে ২০০৩ সালে স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসরে গেছিলেন মাহাথির মোহাম্মাদ। কিন্তু নাজিব সরকারের আমলে মালয়েশিয়ায় উধ্বমুখী ‘দুর্নীতি ও স্বৈরশাসনের’ অবসান ঘটাতে ১৫ বছর পর রাজনীতিতে ফেরেন ৯৩ বছর বয়সী মাহাথির। নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভ করে প্রধানমন্ত্রীর দায়িত্বভার কাঁধে তুলে নিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর