মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো বন্ধ করল নেপাল

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 20:24:35

ঢাকা: মালয়েশিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত আমিন উর রশিদের প্রতিষ্ঠান বেসটিনেটের বিরুদ্ধে শ্রমিক পাচারের অভিযোগ এনে দেশটিতে শ্রমিক পাঠানো স্থগিত করল নেপাল। নেপাল দূতাবাসের এই সিদ্ধান্তের কথা গত শনিবার জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

এরই মধ্যে শুধু একটি কোম্পানির মাধ্যমে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছে নেপাল সরকার। বেসটিনেটকে শ্রমিকের ভিসার জন্যে নিরাপত্তা এবং মেডিকেল চেক-আপের দায়িত্ব দেয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে সে দেশের সরকার।

কুয়ালালামপুরে অবস্থানরত নেপাল দূতাবাসের কর্মকর্তা সানমায়া জানিয়েছেন, ‘নেপাল সরকারের কাছে বোধগম্য নয় কেন মালয়েশিয়া সরকার একটি বেসরকারি কোম্পানিকে নিয়োগ প্রক্রিয়ার একক দায়িত্ব দিয়েছে। যার মাধ্যমে কোম্পানিটি ভার্চুয়াল ভাবে একক ব্যবসা করার জন্যে শ্রমিকদের সে দেশে যাওয়ার খরচ বাড়িয়ে দিয়েছে।

দূতাবাস জানিয়েছে, মালয়েশিয়া নেপালের নাগরিকদের জন্যে বিদেশে কাজ করার দ্বিতীয় বৃহত্তম দেশ। এছাড়াও মালয়েশিয়ার সঙ্গে দীর্ঘদিনের সমঝোতা অনুযায়ী সিকিউরিটি গার্ডের নিয়োগ নেপালের গুর্খাদের থেকে নিতে হবে। তবে গত ফেব্রুয়ারি থেকেই এই বিষয়ে মালয়েশিয়া সরকারকে বলে আসছে নেপাল।

এদিকে মালয়েশিয়ার নিয়োগকর্তারাও বলছেন, এখন মালয়েশিয়ায় নেপালের শ্রমিকদের সংকট তৈরি হয়েছে। কারণ নেপাল সরকার বেসটিনেটের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ার বিরোধীতা করে আসছে। বর্তমানে দেশটিতে ৫ লাখ নেপালি শ্রমিক রয়েছেন যার মধ্যে দেড় লাখ শ্রমিক সিকিউরিটি গার্ড হিসেবে কাজ করছেন। বাকিরা নির্মাণ এবং ম্যানুফ্যাকচারিং ইন্ড্রাস্ট্রিতে রয়েছেন।

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের বিষয়ে বায়ো মেডিক্যাল স্ক্রিনিংয়ের বাধ্যাবাধকতা রয়েছে। তবে নেপাল সরকার থেকে বলা হয়েছে, বেসটিনেটের কাছে এই কাজটি মনোপলি হিসেবে থাকতে পারে না।

বেসটিনেটের মাধ্যমে বাংলাদেশি শ্রমিকদের প্রতারিত হওয়ার খবর চাউর হওয়ার পর থেকেই নেপাল সরকার নড়ে চড়ে বসে। 

এর আগে মালয়েশিয়ায় শ্রমিক হয়রানির প্রতিবাদে ইন্দোনেশিয়াও শ্রমিক পাঠানো বন্ধ করে দেয়।

এ সম্পর্কিত আরও খবর