ইমরানের জয়ে জেমাইমা: ‘‌আমার খোকার বাবা রাজা হবে!’‌‌

ভারত, আন্তর্জাতিক

ড. মাহফুজ পারভেজ, কন্টিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-26 18:09:39

স্বামী-স্ত্রী'র আনুষ্ঠানিক সম্পর্ক না থাকলেও যে 'সুসম্পর্ক' বজায় রাখা যায়, প্রমাণ করলেন পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খানের সাবেক স্ত্রী জেমাইমা। একদার স্বামী ইমরানের বিজয়ে উচ্ছ্বসিত হয়ে পুরো বিশ্বকে জানালেন, ‘‌আমার খোকার বাবা রাজা হবে!’‌‌

ইমরান খানই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন, এই সম্ভাবনায় যখন সবে ফুল ধরেছে, প্রথম যাঁরা টুইট করে অভিনন্দন জানিয়েছিলেন, তাঁদের একজনের নাম জেমাইমা গোল্ডস্মিথ। ইমরানের প্রথম বেগম এবং খানসাহেবের দুই বাচ্চার মা। জেমাইমার সেই উচ্ছ্বসিত টুইটের বাংলা করলে দাঁড়ায়— ‘‌আমার খোকার বাবা রাজা হবে!’‌‌

পাকিস্তানের পক্ষে বিশ্ব ক্রিকেটে নেতৃত্ব দেওয়া পাঞ্জাবি সন্তান ইমরান খান নিয়াজি শেষ পর্যন্ত দেশটি রাজা হতেই চলেছেন। প্রধানমন্ত্রীর মসনদ পর্যন্ত আসতে দুস্তর রাজনৈতিক পথ পাড়ি দিতে হয়েছে তাঁকে। রক্ষণশীল পাকিস্তানের প্রেক্ষাপটে ক্ষমতার স্বাদ পেতে তাঁর মতো একজন প্লেবয়কেও হতে হয়েছে সামরিক বাহিনী, ধর্মগুরু, পীর ও মাজারের প্রতি নমনীয়।

এক সময়ের ক্রিকেটে বিশ্বসেরা ফার্স্ট বোলার ইমরানের বিচিত্র রাজনৈতিক জীবনের মতোই ব্যক্তিগত জীবনে মিশে আছে একাধিক স্ত্রী এবং অসংখ্য বান্ধবী। রাজনীতিতে তিনি যেমন শূন্য থেকে শুরু করেছেন, তেমনি একাধিক স্ত্রী বদলের কারণে তাঁর পারিবারিক জীবনও বার বার শূন্য থেকে শুরু করতে হয়েছে।

এক পর্যায়ে দলের মহিলা নেতা-কর্মীদের কাছ থেকে তাঁর বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ উচ্চারিত হয়। এহেন ইমরান খান যখন সেক্স, ধর্ম আর আর্মির মধ্যে চমৎকার ভারসাম্য গড়ে দেশের রাজনৈতিক ক্ষমতা কব্জা করেন, তখন প্রথম স্ত্রী জেমাইমার উচ্ছ্বাস মোটেও অস্বাভাবিক নয়।

অবশ্য ইমরানের সঙ্গে জেমাইমার বিয়েটাও ছিল চরম নাটকীয়তায় ভরপুর। ক্রিকেট বা রাজনীতির নাটকীয় রোমাঞ্চের চেয়ে তা কোনো অংশে কম ছিল না। দুজনের মধ্যে ধর্ম আর বিত্তের পার্থক্যের সঙ্গে সঙ্গে ছিল বয়সের বিস্তর ফারাক। পাশ্চাত্যের ধনার্ঢ্য ইহুদি পিতার রূপসী কন্যা জেমাইমার সঙ্গে ক্রিকেটের অস্তমিত তারকা ইমরানের বিয়ে নিয়েও হয়েছিল তুমুল হৈচৈ। সুখের সন্ধানে জন্মভূমি ছেড়ে পাকিস্তানে ইমরানের কাছে চলে আসা জেমাইমাকে শেষ পর্যন্ত ভাঙা সংসার ফেলে স্বদেশেই ফিরে যেতে হয়।

লন্ডনের অভিজাত মহলে একাকীত্বে হাঁফিয়ে ওঠা, ধনীর দুলালি জেমাইমা বেগমের এবার ইচ্ছে হতেই পারে পাকিস্তানের ‘‌ফার্স্ট লেডি’‌ হওয়ার। ভোটের দিন সকালে যে দেশের উদ্দেশে জেমাইমার টুইট ছিল এই বলে যে, ‘‌Happy Election Day Pakistan, you maddening, beautiful, crazy, beloved old friend.’‌ (যে নেতার প্রতি বিশ্বাস আছে, তাঁকেই যেন পায় পাকিস্তান)। শুভেচ্ছা জানিয়েছিলেন জেমাইমা এটা নিশ্চিত হয়েই যে, এবার তাঁর প্রাক্তন স্বামীর দিকেই ভোটের পাল্লা ভারী।

জেমাইমার বিশ্বাস সত্য হয়েছে অবশেষে। ইমরান বিজয়ী হয়েছেন। কিন্তু শত ষড়যন্ত্র আর প্রাসাদ রাজনীতির জটিল দেশ পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রীর প্রাক্তন স্ত্রী জেমাইমার কি হবে? প্রাক্তন স্বামীর প্রধানমন্ত্রীত্ব পেলে প্রাক্তন স্ত্রী হিসাবে তিনি কি পাবেন? কিংবা কি হারাবেন?
ইমরানের জয়ে উচ্ছ্বসিত জেমাইমা কি জানেন, তার খোকার বাবা রাজা হলে খোকাদের ভাগ্যের কি হবে?

স্বামী-স্ত্রী'র আনুষ্ঠানিক ও পারিবারিক সম্পর্ক না থাকার পরেও জেমাইমা ব্যক্তিগত 'সুসম্পর্ক' বজায় রাখার যে চমৎকার প্রমাণ দিলেন, রাজনীতির মতো নিষ্ঠুর ময়দানে সে সৌজন্য ও শুভেচ্ছার কতটুকু মূল্যায়ন হবে, তা বলা মুস্কিল। বিশেষ করে, দেশটি যখন পাকিস্তান আর লোকটি যখন ইমরান খান নিয়াজি, তখন নিশ্চিত করে ইতিবাচক কিছু বলার উপায় থাকে কি!

 

এ সম্পর্কিত আরও খবর