সিঙ্গাপুরের ১৫ লাখ নাগরিকের তথ্য হ্যাকারদের হাতে!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-27 03:50:59

সিঙ্গাপুরের ১৫ লাখ নাগরিকের তথ্য চুরি করেছে হ্যাকাররা। সরকারের স্বাস্থ্য সম্পর্কিত ওয়েবসাইট হ্যাক করে তথ্য চুরি করেছে হ্যাকাররা বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর হিসাব অনুযায়ী পুরো দেশের মোট জনসংখ্যার চারভাগের এক ভাগ নাগরিকের তথ্য চুরি করেছে হ্যাকাররা। এ নিয়ে ইতিমধ্যেই নানা আলোচনা সমালোচনা চলছে দেশটির বিভিন্ন মহলে।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী ও পিপল’স অ্যাকশন পার্টির মহাসচিব লি সিয়েন লুং এর স্বাস্থ্যগত তথ্য হ্যাক করার জন্য একাধিকবার চেষ্টা করেছে হ্যাকাররা।সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী দুইবার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন বলে জানা যায় দেশটির গণমাধ্যম সূত্রে। আর তাই এবার হ্যাকারদের আক্রমণের বিষয়ে বেশ খানিকটা চিন্তিত সিঙ্গাপুর প্রশাসন।

হ্যাকিং কার্যক্রম সম্পন্ন করতে হ্যাকাররা সময় নিয়েছে তিন বছর। ২০১৫ সালের পহেলা মে থেকে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত বিভিন্ন সময়ে সিঙ্গাপুরের বিভিন্ন হাসপাতালের ওয়েবসাইট ভিজিট করে হ্যাকাররা। এর মাধ্যমে নাগরিকদের নাম ও ঠিকানার তথ্য নিয়েছে তারা । তবে কিছু কিছু ক্ষেত্রে রোগীদের প্রয়োজনীয় ঔষুধ সম্পর্কেও তথ্য নিয়ে নিয়েছে হ্যাকাররা ।

সিঙ্গাপুরের সরকার এই সাইবার অ্যাটাকের বিষয়ে এর আগেও সতর্ক করেছে দেশটির সংশ্লিষ্ট সকল প্রশাসনকে। ফলে অনেকবার চেষ্টা করে ব্যর্থ হয় হ্যাকাররা।

হ্যাকাররা দেশটির বিভিন্ন মন্ত্রনালয়ের ওয়েবসাইট হ্যাক করার চেষ্টা এর আগেও করেছে। গত বছর দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয়কে লক্ষ্য করে সাইবার অ্যাটাক শুরু করেছিলো হ্যাকাররা। তবে তেমন কোনো ক্ষতি হয়নি সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের। তখন দেশটির সেনাবাহিনীর খুবই সামান্য কিছু তথ্য হ্যাক করতে সমর্থ হয়েছিলো হ্যাকাররা।

এ সম্পর্কিত আরও খবর