থাই গুহায় উদ্ধার অভিযান নিয়ে যা জানি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 02:36:41

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় ১৬ দিন আটকে থাকার পর ৪ কিশোর ফুটবলারকে উদ্ধার করা হয়েছে। রোববার (৮ জুলাই) অভিযান শেষে তাদের উদ্ধার করা হয়। এখনো ভেতরে ওই দলের ৮ কিশোর ও তাদের কোচ অবস্থান করছে। তাদের উদ্ধারে দ্বিতীয় দিনের অভিযান এখনো শুরু হয় নি। গুহায় আটকে পড়াদের উদ্ধার কার্যক্রমে চোখ রাখছে গোটা বিশ্ব। স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে এই সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন প্রকাশ হচ্ছে। ১৬ দিনের এই কর্মযজ্ঞ নিয়ে আমরা যা জানি সেগুলো হল:

চারজন উদ্ধার

রোববার সন্ধ্যায় গুহা থেকে চারজনকে উদ্ধার করা হয়। তারা শাররীকভাবে সুস্থ আছেন বলেও জানানো হয়েছে। তবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়া গেলে স্বাস্থ্য নিয়ে সম্পূর্ণ নিশ্চিত হওয়া যাবে।

চিয়াংরাই হাসাপাতালে ভর্তি

উদ্ধার হওয়া চার কিশোরকে চিকিৎসা দেয়ার জন্য চিয়াং রাই প্রদেশের প্রাচানুক্রোহ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাদের রক্ত, মূত্র পরীক্ষা, ফুসফুসের এক্সরে করা হয়েছে।

 আরও পড়ুন: কিশোরদের উদ্ধারে সময় ও পানি সঙ্গে যুদ্ধ উদ্ধারকারীদের

পরিবারের সঙ্গে দেখা হয় নি

উদ্ধার হওয়া চার কিশোর এখনো তাদের পরিবারের সঙ্গে দেখা করতে পারেনি। তবে আজ (৯ জুলাই) দিনের শেষে তাদের সঙ্গে পরিবারের সদস্যরা দেখা করতে পারে। থাই এক চিকিৎসক কর্মকর্তা বলেন, ‘ কমপক্ষে ১/২ মিটার ব্যবধানে থেকে দর্শনার্থীরা তাদের সঙ্গে দেখা ও কথা বলার অনুমতি পাবে। এখনি আলিঙ্গন কিংবা স্পর্শ কোনটাই নয়।’

আজ আবার উদ্ধার অভিযান

গুহায় আটকে থাকা আরো ৮ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু হওয়ার কথা আছে। স্থানীয় সময় সকাল ৭ টা থেকে বিকেল ৫ টার মধ্যকার যেকোন সময় থেকে এ উদ্ধার অভিযান শুর হওয়ার কথা আছে।

একই ডুবুরিরা আবার গুহায় যাবে

গুহায় প্রথম দিনের উদ্ধার অভিযানে অংশ নিয়ে যারা চারজনকে নিরাপদে বের করে এনেছে, দ্বিতীয় দিনের উদ্ধার অভিযানেও তারা অংশ নেবে। থাইল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য নিশ্চিত করে বলেছেন, গুহার সর্বশেষ অবস্থা নিয়ে এই ডুবুরিরাই সবচেয়ে ভালো জানে।

গুহায় একই স্থানে আছে অন্যরা

গুহা থেকে চারজনকে বের করে আনা হলেও দলটি বাকী সদস্যরা এখনো গুহার একই স্থানে অবস্থান করছে। তাদেরকে সেখান থেকেই উদ্ধার করা হবে।

১৮ উদ্ধারকারী ডুবুরির বিপদসঙ্কুল অভিযান

থাই নৌবাহিনীর ৫ সদস্যসহ ১৮ জনের একটি উদ্ধারকারী ডুবুরি দল রবিবারের অভিযানে অংশ নেন। অভিযানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন ওঅস্ট্রেলিয়ার ডুবুরিরা যৌথভাবে অংশ নিয়েছেন। বিপদসঙ্কুল উদ্ধার অভিযানে তারা সেখানে পৌছে আটকে পড়াদের মধ্য থেকে চারজনকে উদ্ধার করতে সক্ষম হন। স্কুবা মাস্ক পড়ে কাদামাটি হেটে, সাতার কেটে তারা গুহার ভেতরে প্রবেশ করে। সকাল ১০ টায় অভিযান শুরু হয়। সন্ধ্যা পৌণে ৮ টার মধ্যে চারজনকে নিরাপদে বের করে আনতে সমর্থ হন। উদ্ধারকারীরা ধারনার চেয়ে ২ ঘন্টা আগেই প্রথম কিশোরকে বের করে নিয়ে আসেন।

নিখোঁজ ওয়াইল্ড বোরস সকার টিম

থাইল্যান্ডের চিয়াং রাই অঞ্চলের থাম লয়াং নং নন গুহায় বেড়াতে গিয়ে ২৩ জুন বন্যার প্লাবনে গুহার ভেতরে আটকে পড়ে ওয়াইল্ড বোরস সকার টিমের ১২ কিশোর ফুটবলার ও তাদের তরুণ সহকারী কোচ। যাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। এদিকে তাদের নিখোঁজের খবরে অনুসন্ধানে নামে পুলিশ ও স্থানীয়রা। পরে গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। এর নয় দিন পর দুই ব্রিটিশ ডুবুরি তাদেরকে গুহার প্রায় ৬ কি.মি. ভেতরে খুঁজে পায়।

         আরও পড়ুন: থাই গুহায় দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান এখনো শুরু হয় নি

এ সম্পর্কিত আরও খবর