বের হয়ে আসছেন গুহায় আটকা পড়া কিশোররা  

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-31 09:17:14

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলারের মধ্যে ৪ জনকে বের করে আনতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা। আরও ৪ জন বের হওয়ার জন্য দীর্ঘ পথ পার হচ্ছে বলে জানিয়েছে উদ্ধারকারীরা। যুক্তরাষ্ট্র ,আস্ট্রেলিয়া, চীন ও ইউরোপের উদ্ধারকারীরা এ  উদ্ধার কাজে যোগ দিয়েছেন।

১২ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযানে শুরু হয় রোববার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টায়। সন্ধ্যা ৭টার দিকে কিশোররা বের হয়ে আসতে শুরু করে। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছেন। 

থাই নৌবাহিনী জানিয়েছে, এরই মধ্যে ৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। 

চিয়াং রাইয়ের গভর্নর নারংসাক ওসোতানাক্রন বলেন, আজকে আমরা সর্বোচ্চ চেষ্টা করব। অভিযানে চরম ঝুঁকি থাকার পরও আমরা চেষ্টা করছি। বিশ্বের ১৩ জন বিশেষজ্ঞ ডুবুরি ও ৫ জন থাই নৌ ডুবুরিও রয়েছে উদ্ধারকারী দল। পরিবারের সদস্যরা আমাদের উদ্ধার কাজে সহায়তা প্রদান করছে। এ অভিযান চলবে কিশোরদের উদ্ধার না করার পযর্ন্ত। আটকে পড়া কিশোররা বের হওয়ার জন্য প্রস্তুত।

তিনি আজকের দিনকে ডি ডে হিসেবে ঘোষণা করেছেন। বন্যার পানির কারণে গুহার অনেক স্থান ডুবে রয়েছে, এতে অক্সিজেনের স্বল্পতা তৈরি হয়েছে। এরই মধ্যে অক্সিজেন দিতে গিয়ে প্রাণ গেছে এক ডুবুরির। ফেরার পথে  অক্সিজেন ফুরিয়ে যাওয়ার কারণে তার মৃত্যু হয়।

ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ১২ কিশোর ও তাদের কোচ ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের  বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে।  গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি।

নয় দিন আটকে থাকার পর  সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি  চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন।

এ সম্পর্কিত আরও খবর