অবৈধ অভিবাসীদের ডিএনএ সংগ্রহ করবে যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-06 18:28:05

অবৈধভাবে প্রবেশকৃত সকল অভিবাসীদের ডিএনএ সংগ্রহ করার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার (২ সেপ্টেম্বর) দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা স্থানীয় সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, 'প্রতিটি অনিবন্ধিত অভিবাসীর কাছ থেকে ডিএনএ নমুনা নেওয়া হবে এবং ডিএনএ প্রোফাইলগুলির সংরক্ষণের জন্য একটি ভিন্ন ডাটাবেসে তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। এতে অপরাধী সনাক্তকরণ সহজ হবে।'

এতে অবৈধভাবে দেশে প্রবেশ করা ব্যক্তিদের শনাক্ত করার দক্ষতা আরও বেড়ে যাবে। তবে কবে নাগাদ এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে তা এখনো ঠিক করা হয়নি জানান তিনি।

তিনি আরো বলেন, এর আগে ২০০৬ সালে এবং ২০১০ সালে বিচার বিভাগ দ্বারা জারিকৃত এবং দোষী সাব্যস্ত লোকদের পর্যবেক্ষণের বিষয়ে তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করার কথা ছিল। কিন্তু সেই পরিকল্পনা এখনো বাস্তবায়ন হয়নি।

এবিষয়ে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের আইনজীবী ভেরা ইদেলম্যান বলেন, জোরপূর্বক ডিএনএ সংগ্রহ গুরুতর অপরাধ। এতে গোপনীয়তা এবং নাগরিক স্বাধীনতা হরণ হবে বলে ধারণা করা যাচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিক থেকে আমেরিকান বর্ডার প্যাট্রোল অবৈধভাবে আসা অভিবাসীদের ডিএনএ পরীক্ষা করে আসছে। তবে নতুন প্রোগ্রামটি আগের চেয়ে অনেক বেশি জ্বীনগত তথ্য সংগ্রহ এবং সংরক্ষণ করবে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর