বাংলাদেশিসহ বিদেশিদের নির্বাসন দেবে ভারতের উত্তর প্রদেশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 01:17:06

ভারতের উত্তর প্রদেশ থেকে বাংলাদেশি এবং অন্যান্য বিদেশিদের শনাক্ত করে নির্বাসন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ইউপি পুলিশকে। রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই নির্দেশ দেন।

মঙ্গলবার (১ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদন এসব তথ্য উঠে আসে।
রাজ্যের অভ্যন্তরীণ সুরক্ষার জন্য এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে ইতোমধ্যে উত্তরপ্রদেশের সকল জেলা পুলিশ প্রধানকে চিঠি দিয়েছেন পুলিশের মহা নির্দেশক। নির্বাসনটি নির্দিষ্ট সময়সীমাবদ্ধ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা পর্যবেক্ষণ করা হবে বলে চিঠিতে আরও উল্লেখ করা হয়।

এদিকে, এই নির্বাসনকে অনেকেই আসামের এনআরসির ছায়া দেখছেন। মূলত রাজ্যে সংশোধিত নাগরিক তালিকা নিয়ে বিতর্কের মধ্যেই উত্তরপ্রদেশে এই পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জিকরণ প্রয়োগের ফলে রাজ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে প্রায় ১৯ লক্ষ মানুষের নাম। তারা নাগরিকত্ব প্রমাণ করতে না পারলে তাদেরও রাজ্য থেকে বিতাড়িত করা হবে।

তবে নাগরিক পঞ্জি থেকে বাদ পড়া ভোটাররা আপাতত ভোট দিতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন।
নির্বাসন প্রক্রিয়া সফল করতে উত্তরপ্রদেশ পুলিশকে সমস্ত জেলার বাস টার্মিনাল এবং বস্তি অঞ্চলগুলোতে সন্দেহজনক সকলের সমস্ত নথি যাচাই করার জন্য আদেশ দেওয়া হয়েছে। এমনকি সরকারি কর্মচারীদেরও যাচাই করতে বলা হয়েছে। এজন্য বাংলাদেশিসহ অন্যান্য বিদেশিদের আঙুলের ছাপও নেওয়া হবে। পুলিশের তরফ থেকে সমস্ত নির্মাণ কোম্পানিগুলোকে জানানো হয়েছে যে সমস্ত শ্রমিকের পরিচয়ের প্রমাণপত্র রাখা বাধ্যতামূলক।

এরআগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আসামের এনআরসি প্রক্রিয়ার প্রশংসা করেন। তিনি বলেন, ‘প্রয়োজনে তিনিও তার রাজ্যে এই রকম পদক্ষেপ গ্রহণ করবেন। জাতীয় নিরাপত্তার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

এ সম্পর্কিত আরও খবর