দুই বছর পর ইফতার আয়োজন করছে ভারতীয় কংগ্রেস

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-27 06:49:53

ঢাকা: দুই বছর পর আবারও ইফতার পার্টির আয়োজন করতে যাচ্ছে ভারতের জাতীয় কংগ্রেস। ১৩ জুন দিল্লির তাজ প্যালেস হোটেলে এই ইফতারের আয়োজন করা হয়েছে।

সভাপতি হিসেবে এটি রাহুলের প্রথম ইফতার আয়োজন। শনিবার (৯ জুন) কংগ্রেসের সংখ্যালঘু সেলের প্রধান নাদিম জাভেদ এ তথ্য জানিয়েছেন।

সর্বশেষ ২০১৫ সালে দিল্লিতে ইফতারের আয়োজন করেছিলেন তৎকালীন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এর পর গত দুই বছর ধরে ইফতার আয়োজন বন্ধ রাখে শতাব্দী প্রাচীন রাজনৈতিক দলটি।

স্বাধীন ভারতের রাজনীতিতে ইফতার পার্টির রেওয়াজ শুরু হয় উত্তর প্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী হেমাবতি নন্দন বহুগুনার হাত ধরে ১৯৭৩ সালে।

যদিও প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ইফতার পার্টির আয়োজন করতেন কংগ্রেস সদর দফতরে ব্যক্তিগতভাবে। পরে ১৯৮০ সালে পুনরায় ক্ষমতায় এলে সাড়ম্বরে ইফতারের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তারপর থেকে দ্বিতীয় ইউপিএ জামানা পর্যন্ত দেশের সব প্রধানমন্ত্রীই ইফতার পার্টির আয়োজন করে এসেছেন, এমনকি বিজেপি প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীও।

তবে ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর সেই ধারা বন্ধ করেন নরেন্দ্র মোদী। এমনকি রাষ্ট্রপতি ভবন থেকে শুরু করে অন্যান্য প্রশাসনিক দফতরের ইফতারও তিনি এড়িয়ে গিয়েছেন।

সম্প্রতি ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সিদ্ধান্ত নিয়েছেন, রাষ্ট্রপতি ভবনে আর ইফতার পার্টির আয়োজন করা হবে না। এরপরেই কংগ্রেসের ইফতারের আয়োজনের বিষয়টি সামনে এলো।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে সকল বিজেপি বিরোধী দল নিয়ে জোট গঠন করার পরিকল্পনা করেছে কংগ্রেস। এমতাবস্থায় রাহুল গান্ধীর ইফতারের আয়োজন খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আসন্ন ইফতার পার্টিতে বিভিন্ন রাজনৈতিক নেতাদের উপস্থিতির ওপর অনেকটাই নির্ভর করেছে জোট রাজনীতির সমীকরণ, সেই সঙ্গে মুসলিম ভোটারদের মন।

এ সম্পর্কিত আরও খবর