চীনে শপিংমলে ‘স্বামী জমা রাখা’র সার্ভিস

, আন্তর্জাতিক

ফারাহ্ তানজি | 2023-08-23 18:09:24

পৃথিবীতে প্রতিনিয়তই মানুষের জীবনযাত্রাকে সহজ করতে উদ্ভাবিত হচ্ছে নানা ধরণের সেবা। তবে,চীনের শপিংমলে স্বামী জমা রাখার সেবাটি আসলেই অনেক অদ্ভূত।

সাধারণত নারীরা শপিংয়ে যাওয়ার সময় তাদের স্বামীদের সাথে করে নিয়ে যান। ফলে কেনাকেটার সময় স্বামীরা তাদের স্ত্রীদের পেছন পেছন এক দোকান থেকে অন্য দোকানে ঘুরতে থাকেন।

তবে এক্ষেত্রে ওই সব স্বামীদের যাতে আর এমন অযথা হাঁটার কষ্ট করতে না হয় এজন্য নতুন একটা উদ্যোগ নিয়েছে চীনের একটি শপিংমল। ওই শপিংমলে যেসব নারীরা শপিংয়ে যাবেন, সেখানে তাদের স্বামীকে ‘জমা’ রাখার বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

সংবাদমাধ্যম ‘দ্য পেপার’-এর বরাত দিয়ে বিবিসি জানায়, সাংহাইয়ের গ্লোবাল হার্বার শপিংমলে বেশ কিছু গ্লাস পড বা কাচের খোপ তৈরি করা হয়েছে, যেখানে নারীরা তাদের স্বামীদের রেখে যেতে পারবেন। ফলে শপিংয়ের সময় স্বামীকে আর স্ত্রীর পেছন পেছন ঘুরতে হবে না।

কাচের খোপটিতে স্বামীদের জন্য নানা বিনোদনের ব্যবস্থা থাকবে। সেখানে বসে তারা নিজের ইচ্ছেমত রেট্রো গেমস খেলতে পারবেন। প্রতিটি খোপে থাকবে একটি চেয়ার, মনিটর, কম্পিউটার এবং গেম পড।

শপিংমল কর্তৃপক্ষ জানায়, এই সার্ভিস আপাতত ফ্রি। কিন্তু পরে তারা ফি চালু করার কথা চিন্তা-ভাবনা করছে।

এই সার্ভিস ব্যবহার করেছেন এমন কয়েকজন পুরুষ পত্রিকাটিকে জানিয়েছে, তারা ব্যাপারটি পছন্দ করেছেন।

চীনা সোশ্যাল মিডিয়ায় অবশ্য শপিংমলটির এই সার্ভিস নিয়ে ব্যাপক কৌতুক চলছে। এই সার্ভিস আরও বিভিন্ন জায়গায় সম্প্রসারণ করা যায় কিনা জানতে চেয়েছেন অনেকে।

তবে একজন স্ত্রী মন্তব্য করেছেন, ‘আমার স্বামী যদি কেবল বসে গেম খেলতে চান, তাকে শপিংয়ে নিয়ে যাওয়ার মানে কী?’

এ সেবাটি এটাই চীনে প্রথম নয়। এর আগে ২০১০ সালে চীনে স্বামী জমা রাখার জন্য ‘হাজবেন্ড ক্লোকরুমস’ বা ‘হাজবেন্ড স্টোরেজ’ এর ব্যবস্থা ছিল, যেটি ২০১৪ সালে এসে পূর্ণতা পায়। এগুলো ছিল মূলত: বসার ব্যবস্থা সহ বিশ্রামাগার, টিভি দেখার জায়গা এবং স্মোকিং জোনগুলো।

এ সম্পর্কিত আরও খবর