দুর্নীতির দায়ে অভিযুক্ত হলেন সুদানের প্রেসিডেন্ট

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 14:51:50

বিদেশি টাকা আত্মসাৎ ও দুর্নীতির দায়ে অভিযুক্ত হলেন সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির।

শনিবার (৩১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সুদানের বিচারপতি ক্ষমতাচ্যুত এ প্রেসিডেন্টকে জনসম্মুখে তার উপর ওঠা দুর্নীতির কারণ দর্শাতে বলেন।

আদালতের এ প্রশ্নের উত্তরে বশির জানান, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নিকট থেকে ২৫ মিলিয়ন ইউএস ডলার অর্থ সহায়তা পেয়েছিলেন তিনি। কিন্তু সেটি তিনি নিজের কাজে ব্যয় করেননি।

তিনি আরও বলেন, এ অর্থ মন্ত্রণালয় কিংবা কেন্দ্রীয় ব্যাংকে রাখা সম্ভব ছিল না। কারণ তখন এ তহবিলের উৎস কি সেটির ব্যাখ্যা করার প্রয়োজন ছিলো। সৌদি যুবরাজ আমাকে নাম প্রকাশ না করা জন্য বলেছিলেন। আমি এ অর্থ ব্যক্তিগত অনুদানে ব্যবহার করেছি। এছাড়া মেডিকেল সার্ভিস, একটি বিশ্ববিদ্যালয়, একটি ইসলামিক মিডিয়া চ্যানেল ও জরুরি পেট্রোলিয়াম কাজে ব্যবহার করেছিলাম।

প্রেসিডেন্ট বশিরের পক্ষের একজন আইনজীবী জানান, তার মক্কেল এ অভিযোগের প্রেক্ষিতে কারণ দেখিয়েছে এবং এটা প্রমাণ করে সে নির্দোষ। পরবর্তী শুনানিতে তার পক্ষের সাক্ষী পেশ করা হবে বলে তিনি আদালতে জামিন আবেদন করেন।

কিন্তু আদালত এ জামিন আবেদন প্রত্যাখ্যান করে সেপ্টেম্বরের ৭ তারিখে শুনানির দিন ধার্য করেন। একইসঙ্গে বশির অবৈধভাবে বৈদেশিক মুদ্রা আত্মসাৎ এবং অন্যত্র হস্তান্তর করে বলে অভিযোগ তোলা হয়।

এদিকে, এ বছরের এপ্রিল মাসে বশির গ্রেফতার হওয়ার সময় কয়েক মিলিয়ন ইউরো এবং সুদানের পাউন্ড তার নিজ বাসভবনে পায় আদালত।

উল্লেখ্য, দেশজুড়ে কয়েক মাস বিক্ষোভের পর দেশটির সামরিক বাহিনী বশিরকে ক্ষমতাচ্যুত করেন। বশির ৩০ বছর ধরে সুদানের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন। এখন সামরিক ও বেসামরিক কর্তৃপক্ষ একজোট হয়ে সুদানকে নিয়ন্ত্রণ করছেন।

এ সম্পর্কিত আরও খবর