ভারত-পাকিস্তান রাজি হলে কাশ্মীর ইস্যুতে আগ্রহী ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 15:27:59

২৪ থেকে ২৬ আগস্ট ফ্রান্সের বিয়ারিৎসে অনুষ্ঠিত ৪৫ তম জি সেভেন সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি হবেন। জানা গেছে, সেখানে ট্রাম্প কাশ্মীর নিয়ে যে আঞ্চলিক উত্তেজনা সৃষ্টি হয়েছে তা নিরসনে মোদির পরিকল্পনা জানতে চাইবেন।

ভারতের গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, বৃহস্পতিবার (২২ আগস্ট) হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া সাম্প্রতিক উত্তেজনা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ওয়াশিংটন।

হোয়াইট হাউসের ওই বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী মোদির কাছ থেকে জানতে চাইবেন আঞ্চলিক উত্তেজনা হ্রাস ও কাশ্মীরে মানবাধিকার রক্ষা করতে ভারতের পরিকল্পনা। আমরা দুই দেশের মধ্যে বাকবিতণ্ডা বন্ধ করে শান্ত ও সংযমী থাকার আহ্বান জানিয়েছি। এছাড়া দুই দেশ একমত হলে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে "সহায়তা করতে প্রস্তুত" ট্রাম্প। কারণ ডোনাল্ড ট্রাম্প কাশ্মীরের পরিস্থিতি নিয়ে অত্যন্ত আগ্রহী।

২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে ভারত। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় কাশ্মীর উপত্যকা। এরপর কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতা করার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলে ডোনাল্ড ট্রাম্প।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কাশ্মীর নিয়ে সতর্ক হয়ে কথা বলারও আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর