কাশ্মীরে আবারো কারফিউ জোরদার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 07:22:58

কাশ্মীরের শ্রীনগরে আবারো জন-সমাবেশের উপর কারফিউ জোরদার করেছে ভারতীয় কেন্দ্রীয় সরকার। কারফিউ শিথিল করার পর কাশ্মীরের বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করছে কেন্দ্রীয় সরকার।

কাশ্মীরের স্থানীয় সূত্র জানায়, পুলিশের গাড়িগুলো রাস্তায় রাস্তায় মাইকিং করে বলছে মানুষজনদের ঘরে ফিরে যাওয়ার জন্য। সেই সাথে দোকানদারদেরও দোকান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়।

শনিবার (১০ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গণমাধ্যমকে বলেন, ‘শ্রীনগর ও বারামুল্লায় বিক্ষিপ্ত প্রতিবাদ হয়েছে। তবে এসব প্রতিবাদ কর্মসূচির কোনোটিতেই ২০ জনের বেশি মানুষ ছিল না।’

কাশ্মীরে ব্যাপক প্রতিবাদ হচ্ছে- কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এই বক্তব্যের জবাবে পুলিশ প্রধান দিলবাগ সিং বলেন, ‘কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে। বিভিন্ন স্থানে সামান্য পাথর ছোড়ার ঘটনা ঘটছে।’

গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদনে কাশ্মীরে এক হাজারেরও বেশি মানুষের যে প্রতিবাদ মিছিলের কথা বলা হচ্ছে, সেটি সঠিক নয় বলে দাবি করছে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলছে, এগুলো গণমাধ্যমের বানানো।

এ টুইট বার্তায় রাজ্য পুলিশ বলেছে, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি শান্তিপূর্ণ, কোথাও কোনো সংঘর্ষ নেই।

এক বিবৃতিতে জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বিভিআর সুব্রামানিয়াম কাশ্মীরে গুলির ঘটনা বিশ্বাস না করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। সেখানে বলা হয়, রোববার শ্রীনগর ও অন্যান্য শহরে ঈদের শপিং করতে মানুষের ভিড় দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর