কাশ্মীর ভেঙে দুই ভাগ করার ঘোষণা ভারতের

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-18 06:06:47

কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। ফলে নতুন করে কাশ্মীরের ইতিহাস রচনার পথে মোদি সরকার।

সোমবার (৫ আগস্ট) রাজ্যসভায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধীদের তুমুল বাধা ও বাগ-বিতণ্ডার মধ্যে এই সিদ্ধান্ত ঘোষণা দেন।  ৩৭০ ধারার পাশাপাশি ৩৫-এ ধারাও বাতিলের প্রস্তাব করা হয়েছে। এখন এই দুই ধারা বাতিল করে কাশ্মীরকে ভেঙে দুই টুকরো করার ঘোষণা দিয়েছেন অমিত শাহ। এই ঘোষণার ফলে কাশ্মীর থেকে আলাদা করে দেওয়া হলো লাদাখকে। দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। 

সম্প্রতি কাশ্মীরে বেশ উত্তেজনা চলছিলো, রাজ্যের দুই সাবেক মুখ্যমন্ত্রীসহ একাধিক শীর্ষনেতা গৃহবন্দি। গ্রেফতারও হয়েছেন কেউ কেউ। উপত্যকার বিভিন্ন এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। রাজ্যের গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বিভিন্ন স্থানে অতিরিক্ত সেনা সদস্য মোতায়েন করা হয়। আর এসব নিয়ে বেশ গুঞ্জন চলছিলো। তবে সব গুঞ্জনের অবসান ঘটল সংসদে ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে।

সিদ্ধান্ত ঘোষণার আগে সোমবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপরেই এ ঘোষণা আসে। 

এ সম্পর্কিত আরও খবর