ভেনেজুয়েলা যুদ্ধের জন্য প্রস্তুত: মাদুরো

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 20:06:09

ভেনেজুয়েলাকে যদি কেউ বিচ্ছিন্ন করে ফেলার হুমকি দেয় তবে সে অপশক্তির বিরুদ্ধে যে কোন সময় যুদ্ধ ঘোষণার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

শুক্রবার (২ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানায়।

খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা এক মন্তব্যের জবাবে স্থানীয় টিভি চ্যানেলে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (১ আগস্ট) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন, ভেনিজুয়েলাকে গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। নিকোলাস মাদুরো সাম্রাজ্যবাদী নীতির বিরোধী বলেও মন্তব্য করেন তিনি।

নিকোলাস মাদুরো তীব্র প্রতিবাদ করে বলেন, ভেনেজুয়েলা আগের মতোই স্বাধীন এবং মুক্ত থাকবে। একটি দেশকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে ফেলার অধিকার ট্রাম্পের নেই বলেও মন্তব্য করেন তিনি।

এমনকি এই অবৈধ হুমকির বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করার জন্য এই বিশ্ব সংস্থায় নিযুক্ত ভেনিজুয়েলার রাষ্ট্রদূতকে নির্দেশ দিয়েছেনবলেও জানান তিনি।

এর আগে ভেনেজুয়েলার ৩০ এপ্রিলের নির্বাচনে দুর্নীতির অভিযোগ এনে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা বলেন। যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বর্তমান সরকারকে প্রত্যাহারের কথা বলে। পরবর্তীতে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করে ওয়াশিংটন।

ভেনেজুয়েলার রাজনীতিতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ নিয়ে যদিও ইরান, রাশিয়া, চীন ও তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশ নিন্দা জানিয়ে দেশটির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার আহ্বান জানিয়ে আসছে। 

 

এ সম্পর্কিত আরও খবর