মিয়ানমার ৭ আগস্ট উপগ্রহ উৎক্ষেপণ করছে

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 02:09:00

মিয়ানমার বুধবার (৭ আগস্ট) নিজস্ব উপগ্রহ উৎক্ষেপণ করতে যাচ্ছে। উপগ্রহটির নাম মিয়ানমার স্যাট-২। যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছেন, উপগ্রহটি সারা দেশে  উন্নত যোগাযোগ ব্যবস্থা সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ আমেরিকার ফরাসি অঞ্চল ফরাসি গায়ানায় আরিয়ান স্পেস স্যাটেলাইট উৎক্ষেপণ সংস্থার একটি লঞ্চ বেস থেকে মিয়ানমার স্যাট-২ উৎক্ষেপণ করা হবে।

পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য প্রকৌশল ও সাইবার সুরক্ষা বিভাগের চিফ ইঞ্জিনিয়ার ইউ উইং অং সংবাদ মাধ্যমে বলেছেন, স্যাটেলাইটটি প্রত্যন্ত অঞ্চলসহ সারাদেশে একটি উচ্চ-গতির যোগাযোগ ব্যবস্থা সরবরাহ করবে।

তিনি বলেন, উপগ্রহটি বিশেষত মোবাইল এবং ইন্টারনেট নেটওয়ার্কে যোগাযোগ অপারেটরদের সক্ষমতা জোরদার করবে।

ইউ উইন অং বলেছেন, সরকারি বিভাগ এবং বেসরকারি সংস্থাগুলো অক্টোবরে স্যাটেলাইট সিস্টেমটি ব্যবহার শুরু করতে পারে।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক ম্যাক্সার টেকনোলজিস এই উপগ্রহটি তৈরি করেছিল, যা এটি গত মাসে লঞ্চ সাইটে  পাঠিয়ে দেয়।

স্যাটেলাইট সিস্টেম স্থাপনে উপরাষ্ট্রপতি ইউ মিন্ট সুই এর নেতৃত্বে একটি কমিটি ২০১৭ সাল থেকে উপগ্রহের প্রয়োগ সম্পর্কে কাজ করছে। গত বছর তথ্য প্রযুক্তি ও সাইবার সুরক্ষা বিভাগ স্যাটেলাইটটি চালু করার জন্য ইন্টেলস্যাট গ্লোবাল বিক্রয় ও বিপণন লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে।

মিয়ানমার সরকার জানিয়েছে, প্রকল্পটির মোট ব্যয় হয়েছে ১৫৫.৭  মিলিয়ন ডলার।

বর্তমানে মিয়ানমার সরকারের মন্ত্রীদের জন্য যুক্তরাষ্ট্র , চীন, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়া থেকে লিজ নেওয়া স্যাটেলাইট চ্যানেল ব্যবহার করা প্রয়োজন পড়েছে, যার বার্ষিক ব্যয় ১ কোটি ডলারেরও বেশি।

ভাইস প্রেসিডেন্ট ইউ মিন্ট সুই বলেছেন স্যাট-২ চালু করার পরে, সরকারি মন্ত্রীরা দীর্ঘমেয়াদী ভিত্তিতে শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য খাতের জন্য যোগাযোগ ব্যবস্থা আরও দক্ষ ও ব্যয়বহুলভাবে কার্যকরভাবে ব্যবহার করতে সক্ষম হবেন। মিয়ানমার সরকার নিজস্ব উপগ্রহ পরিচালনা করার সঙ্গে সঙ্গে জনসেবার অনেক উন্নতি হবে।

এ সম্পর্কিত আরও খবর