মৃত প্রিয় মানুষের দাঁত ও হাড়ে তৈরি অলংকার!

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 20:26:02

সবাইকেই একটা সময় পর বিদায় জানাতে হয়। যতই কাছের মানুষ, প্রিয় মানুষ হোক না কেন, কাউকেই আজীবনের জন্য নিজের কাছে ধরে রাখা সম্ভব নয়। পৃথিবী ছেড়ে চলে যাওয়া প্রিয় মানুষদের রেখে যাওয়া বিভিন্ন অনুষঙ্গ, ছবিই তখন তাদের স্মৃতিকে আকড়ে রাখার অবলম্বন।

ছবি, ভিডিও ফুটেজ, ব্যবহৃত জিনিসের মাঝেই খুঁজে ফেরা হয় তাদের অস্তিত্ব। পুরনো সময়ে এক ধরনের লকেট খুব জনপ্রিয় ছিল। যে লকেটটি আদতে ছিল খুব ছোট একটি ফটোফ্রেম। অনেকেই প্রিয় মানুষের ছবি সে ফ্রেমে সেঁটে ব্যবহার করতেন। ভেবে নিতেন, প্রিয় মানুষটি তার সাথে, তার কাছেই আছে।

কিন্তু মৃত প্রিয় মানুষের শরীরের অংশ দিয়ে অলংকার তৈরি করে সেটা পরার বিষয়টি একেবারেই গা ছমছম করার মতো। আর এই ভিন্ন ও গা ছমছমে অনুভূতি তৈরি করার মতো কাজটি করছে মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় বসবাসরত অলংকার তৈরি বিশেষজ্ঞ ট্রেসিয়া ফে জেইম্বা।

মৃত প্রিয় মানুষের হাড়, দাঁত, চুল এমনকি রক্ত থেকেও বিভিন্ন ধরনের অলংকার তৈরি করে দেবে জেইম্বা। আংটির বেইসে দামী পাথরের বদলে প্রিয় মানুষটির মাড়ির দাঁত থাকবে, গলার হারে থাকবে হাড়ের কারুকাজ।

তার এমন অদ্ভুত কার্যক্রম ইতোমধ্যে বেশ শোরগোল ফেলে দিয়েছে। একইসাথে প্রশংসা ও তিরস্কারের জোয়ারে ভাসছেন জেইম্বা। যারা তার কাছ থেকে গহনা গড়াচ্ছেন তারা দারুণ আনন্দিত। কিন্তু যারা এই ধারণাটির সাথে একেবারেই প্রথমবারের মতো পরিচিত হচ্ছেন, তারা ‘জঘন্য’, ‘গা গুলানো’ বলে আখ্যায়িত করছে।

জেইম্বা একাই এমন অদ্ভুতুড়ে কাজের সাথে জড়িত নন। অস্ট্রেলিয়ার মেলবোর্নের বাসিন্দা ২৭ বছরের জ্যাকি মৃত মানুষ ও পশুর দাঁত থেকে তৈরি করেন দারুণ সুন্দর বিভিন্ন ধরনের অলংকার। এমনকি শুধু দাঁতের অলংকার তৈরির জন্যেই তিনি নিজের কাস্টমাইজ স্টুডিও খুলে ফেলেছেন। তবে দাঁতের পাশাপাশি হাড়ের অলংকারও তৈরি করেন তিনি।

মৃত প্রিয় মানুষদের স্মৃতি সংরক্ষণে অন্যদের সাহায্য করতে পেরে জ্যাকি ভীষণ আনন্দিত। পরিক্ষামূলকভাবে এমন অলংকার তৈরি করা শুরু করেছিলেন তিনি, এরপর সময়ের সাথে সেটাকেই পেশা হিসেবে নিয়ে নেন তিনি।

‘অভিজাতপূর্ণ জিনিস তৈরি করা আমার ভীষণ প্রিয়। দুঃখের সাথে আমার ভালোবাসা মিশিয়ে একদম ভিন্ন কিছু তৈরি করি আমি,’ নিজের কাজ সম্পর্কে অনুভূতি জানাতে এমনটাই বলেন তিনি।

তার এমন অদ্ভুতুড়ে কাজের জন্য অনেকেই তাকে ‘সিরিয়াল কিলার’, ‘কবর ছিনতাইকারী’ নাম দিয়েছে। তবে এসবে একেবারে কান দেননা জ্যাকি। নিজের কাজ নিয়ে থাকতেই বেশি ভালোবাসেন তিনি।

 

এ সম্পর্কিত আরও খবর