ভূমধ্যসাগরে বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে হাঙ্গর

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 21:51:10

পরিবেশ সংরক্ষণবাদিরা বলছেন, অতিরিক্ত মাছ ধরা ও প্লাস্টিক দূষণের কারণে ভূমধ্যসাগরে হাঙ্গরের সংখ্যা কমে যাচ্ছে, যা কিনা হাজার বছর ধরে সাগরের সবচেয়ে বড় শিকারি প্রাণী। এতে ভূমধ্যসাগর হাঙ্গর-শূন্য হওয়ার ঝুঁকিতে রয়েছে।

বিশ্ব বন্যপ্রাণী তহবিল জানিয়েছে, ভূমধ্যসাগরের প্রায় অর্ধেক হাঙ্গর এই হুমকিতে রয়েছে এবং এর এক-তৃতীয়াংশ বিলুপ্ত হওয়ার পথে।

হাঙ্গর সচেতনতা দিবসের আগে এই প্রতিবেদনে বলা হয়, ভূমধ্যসাগর থেকে হাঙ্গর শিকারে সবচেয়ে এগিয়ে লিবিয়া ও তিউনিসিয়া। দেশ দুটি প্রতিবছর আলাদাভাবে প্রায় চার হাজার ২০০ টন হাঙ্গর শিকার করে। এর পরে রয়েছে ইতালি, সেখানে বছরে প্রায় এক হাজার ৪০০ টন হাঙ্গর শিকার করা হয়।

হাঙ্গরের মধ্যে কয়েকটি প্রজাতি আছে যা খাবার হিসেবে গ্রহণ করার উদ্দেশে শিকার করা হয়। কিন্তু ভূমধ্যসাগরে অনেক হাঙ্গর ধরা পড়ে বিভিন্ন প্রজাতির মাছ ধরতে গিয়ে।

বিশ্ব বন্যপ্রাণী তহবিল জানায়, ভূমধ্যসাগরে ৬০ এরও প্রজাতির হাঙ্গর মাছ ধরার জালে আটকে যায়। তাছাড়া প্লাস্টিক দূষণ মারাত্মকভাবে হাঙ্গরের বসবাসকে বিপদগ্রস্ত করছে।

প্রায় ৪০০ মিলিয়নেরও বেশি বছর ধরে সাগরে হাঙ্গর বাস করছে। কিন্তু দিনে দিনে সাগরে এই প্রাণীর সংখ্যা কমছে। কারণ তাদের বেড়ে উঠা ও গর্ভধারণকাল খুব ধীর গতির।

আন্তর্জাতিক সমন্বয় ও আইনের অভাবে সক্রিয়ভাবে হাঙ্গর সংরক্ষণ পর্যবেক্ষণ অসম্ভব হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বিশ্ব বন্যপ্রাণী তহবিল।

এ সম্পর্কিত আরও খবর