ফেসবুকের ৪০ হাজার কোটি জরিমানা!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 14:45:07

ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা ভঙ্গের অভিযোগ তদন্ত শেষে ফেসবুককে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার জরিমানার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি নিয়ন্ত্রক সংস্থা। বাংলাদেশি মুদ্রায় এই জরিমানার পরিমাণ প্রায় ৪০ হাজার কোটি টাকা।

দেশটির গণমাধ্যমের তথ্যমতে, অবৈধভাবে ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগে রাজনৈতিক পরামর্শক ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে তদন্ত করে আসছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন।

তদন্ত শেষে কমিশনে তিন-দুই ভোটে ফেসবুককে জরিমানা করার বিষয়টি নিষ্পত্তি হয়। কিন্তু এ বিষয়ে ফেডারেল ট্রেড কমিশন ও ফেসবুক কোনো মন্তব্য করতে রাজি নয় বলে জানিয়েছে গণমাধ্যম।

ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুক ব্যবহারকারীদের তথ্য নিয়ে নিচ্ছে, এই অভিযোগে ২০১৮ সালের মার্চে তদন্ত শুরু করে ফেডারেল ট্রেড কমিশন। তদন্তের মূল বিষয় ছিল যে, ফেসবুক আসলেই কি ২০১১ সালের চুক্তি লঙ্ঘন করেছে কি-না। চুক্তিতে বলা আছে, ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের আগে অবশ্যই তাদের মতামত জানতে হবে।

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যমতে, ফেডারেল ট্রেড কমিশনে ফেসবুকের জরিমানার ভোটাভুটিতে পক্ষে ছিলেন রিপাবলিকান কমিশনাররা, আর বিরোধিতা করেন ডেমোক্রেট কমিশনাররা।

জরিমানার এ সিদ্ধান্ত কার্যকর হতে এখন যুক্তরাষ্ট্রের সিভিল বিভাগের ন্যায়বিচার শাখার চূড়ান্ত অনুমোদন লাগবে। যদিও কবে নাগাদ সেই অনুমোদন আসতে পারে সেটি পরিষ্কার নয়।

বিবিসি জানায়, ফেসবুক এ বছরের শুরুতেই অনুমান করেছিল যে, এই ঘটনায় প্রতিষ্ঠানটিকে পাঁচ বিলিয়ন ডলার জরিমানা করা হতে পারে। এই সিদ্ধান্ত চূড়ান্ত হলে এটাই হবে ফেডারেল ট্রেড কমিশন কর্তৃক কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানকে করা সর্বোচ্চ জরিমানা।

এ সম্পর্কিত আরও খবর