মেক্সিকো সীমান্তে বাবা-মেয়ের ট্র্যাজেডি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তজার্তিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 14:22:15

ছবিটি হৃদয়বিদারক। যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্ত পারাপারের ঝুঁকি ও নিদারুণ পরিণতিকে এই ছবিটি ইঙ্গিত দেয়। বুধবার (২৬ জুন) বাবা ও দুই বছরের কন্যা শিশুর মরদেহের ছবিটি উঠে আসে আন্তর্জাতিক মাধ্যমে।      

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সোমবার (২৪ জুন) মেক্সিকো সীমান্তে টেক্সাসের ব্রাউনসিভলি নদীর মাতামরস রো গ্রান্ড উপকূলে তাদের মরদেহ পাওয়া যায়।

নদীর উপকূলে বাবা-মেয়েকে এভাবে পড়ে থাকতে দেখা যায়, ছবি: এপি

 

সূত্র জানায়, এল স্যালভাদোর থেকে ম্যক্সিকোর সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্র যাওয়ার পথে বাবা ও শিশুকে নদীর উপকূলে এভাবে ডুবে পড়ে থাকতে দেখা যায়। বাবার নাম অস্কার আলবার্ট মার্টিনেজ ও শিশুর নাম ভ্যালেরিয়া (২ বছর)।     

ছবিটি তুলেছেন এক মেক্সিকো সাংবাদিক। ছবিতে দেখা যায়, বাচ্চা মেয়েটি তার বাবার টি-শার্টের ভিতরে আটকে উল্টো হয়ে নদীর তীরে ভাসছে। 

এখানে মেক্সিকো কতৃপক্ষ মরদেহ উদ্ধার করে, ছবি:এপি

 

একই সঙ্গে, ছবিটি তিন বছরের আয়লান কুর্দির কথা মনে করিয়ে দেয়। তুরস্কের সমুদ্র সৈকতে এভাবেই ডুবে ভেসে উঠেছিলো সিরিয়ান বালক আয়লান কুর্দি। একই ধারাবাহিকতায় বাবা ও তার মেয়ের মরদেহ ভেসে উঠলো।

  তিন বছরের আয়লান কুর্দি, ছবি: সংগৃহীত

 

এদিকে, বিষয়টি নিয়ে এল স্যালভাদোর কর্তৃপক্ষ জানায়, গত কয়েকমাসে সীমান্তে শরণার্থীদের মৃত্যু ঝুঁকি বেড়ে গেছে।

স্যালভেদোরের পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্দ্রা হিল বলেন, 'আমি হাত জোর করে আপনাদের দেশে থাকার অনুরোধ করছি। দেশের অর্থনৈতিক মুক্তির জন্য সবাইকে এক হয়ে কাজ করতে হবে। ঝুঁকি নিবেন না কারণ জীবনের মূল্য অনেক বেশি। পুনর্বাসন সমস্যা কাটিয়ে ওঠার জন্য সরকার মেক্সিকো কর্তৃপক্ষের সাথে কথা বলছে।'  

এল স্যালভাদোরের নবনিযুক্ত প্রধানমন্ত্রী নায়িব বুকিলি পরিবারটিকে আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানান।

এ সম্পর্কিত আরও খবর