যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানে সাইবার অ্যাটাক

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 15:49:59

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে দ্বন্দ্বের মাত্রা এবার আরেক ধাপ বেড়ে গেছে। ইরানের রকেট ও মিসাইল সিস্টেমে সাইবার অ্যাটাক চালিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন পোস্ট এবং বার্তা সংস্থা এপির প্রতিবেদন বলছে, এই সাইবার অ্যাটাক ইরানের রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে অকার্যকর করে দিয়েছে। সাইবার হামলা সফল হয়েছে এবং ইরানের অস্ত্র ব্যবস্থা অকার্যকর করে দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

গত বৃহস্পতিবার (২০ জুন) ইরানের আকাশ সীমায় মার্কিন ড্রোন প্রবেশ করলে দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস ড্রোনটি ধ্বংস করে দেয়। আর এর জবাবে এবার ইরানে সাইবার অ্যাটাক করেছে যুক্তরাষ্ট্র।

এছাড়া পরমাণু অস্ত্র কর্মসূচিতে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প বলেন, ইরানকে পারমাণবিক অস্ত্র কর্মসূচী থেকে বিরত রাখতে এ নিষেধাজ্ঞার প্রয়োজন ছিল এবং তারা যদি কোনো পরিবর্তন না আনে তাহলে অর্থনৈতিক চাপ বহাল থাকবে।

শনিবার (২২ জুন) যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ইরানকে সতর্ক করে বলেন, ইরান যুকরাষ্ট্রে সাইবার অ্যাটাকের জন্য পা বাড়াচ্ছে। যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক ক্রিস্টোফার ক্রেবস বলেন, ইরানী শাসক কর্তৃক মার্কিন শিল্প ও সরকারি সংস্থাগুলিতে 'ম্যালাশিয়াস সাইবার অ্যাক্টিভিটি' পরিচালিত হচ্ছে।

সূত্র: বিবিসি

আরো পড়ুন,

যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করল ইরান

এ সম্পর্কিত আরও খবর