মার্কিন মুলুকে ফিলিস্তিনি জাদুঘর

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 04:19:23

ফিলিস্তিনিদের ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে শনিবার (১৫ জুন) থেকে যাত্রা শুরু হলো ফিলিস্তিনি জাদুঘরের।

‘একটি হৃদয়ে অনেক গল্প’ শিরোনামে দু’ভাগে বিভক্ত করা হয়েছে এ জাদুঘরের গল্পধারা। জাদুঘরের থিম হলো ‘রিইমাজিনিং এ ফিউচার’। যেখানে ভবিষ্যৎকে পুনরায় কল্পনার করার আহ্বান জানিয়ে কাজ করে যাচ্ছেন পাঁচজন শিল্পী।

অধ্যক্ষ নাদা ওদেহের হাত ধরে রচিত হবে জাদুঘরের মূল প্রদর্শনী। এ রিমার্কেবল পিপল, নাকবা অ্যান্ড দ্যা দিয়াসপোরা, ওকুপেশন এবং এ রেসিলেন্ট পিপল শিরোনামে রচিত হয়েছে মূল প্রদর্শনীর চারটি খণ্ড।

ফিলিস্তিনি জাদুঘরের শুরুটা ছিল একটা ভ্রমণ প্রদর্শনীর মাধ্যমে। যা ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে একটি যাত্রা শুরু করে।

জাদুঘরের প্রতিষ্ঠাতা পরিচালক হলেন বাসার নাসার। তিনি শুরুর গল্পটা বলতে গিয়ে ২০১১ সালের একটা ঘটনা তুলে ধরেন। বলেন, ‘ওয়াশিংটন ডিসিতে আসার পর জাদুঘর এবং স্মৃতিস্তম্ভগুলো দেখে আমি অবাক হয়ে যাই। তখন আমি ফিলিস্তিনির ঐতিহ্য আর সংস্কৃতি সম্পর্কিত কিছু আছে কিনা খুঁজে দেখার চেষ্টা করি। কিন্তু আমি হতাশ হই। কারণ কিছুই খুঁজে পাইনি।’

তিনি আরও বলেন, ‘এই জাদুঘরে ইতিহাস ও সংস্কৃতির সঙ্গে মিশে আছে এমন সম্প্রদায় কিংবা ব্যক্তির গল্প তুলে ধরার চেষ্টা ছিল আমার। আমরা মানুষের গল্প তুলে ধরতে চাই। শুধুমাত্র রাজনৈতিক প্রেক্ষাপট নয় ইতিহাসের প্রামাণ্যচিত্রের প্রতিফলন হয়েছে আমাদের প্রদর্শনীতে।’

এ সম্পর্কিত আরও খবর