আজ আনুষ্ঠানিক পদত্যাগ থেরেসা মে’র

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 05:18:59

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে আনুষ্ঠানিকভাবে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব থেকে আজ শুক্রবার (৭ জুন) সরে দাঁড়াবেন। তার স্থলাভিষেক নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

দুই সপ্তাহ আগে (২৪ মে) পদত্যাগের ঘোষণা দেন থেরেসা মে। একই সাথে তিনি এই পদত্যাগের কারণ হিসেবে ব্রেক্সিট ইস্যুতে নিজের ব্যর্থতার দায় স্বীকার করে বিবৃতি দেন। ২৯ মার্চ ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে চলে যাওয়ার কথা ছিল যুক্তরাজ্যের। এই চুক্তি অনুমোদনে ব্যর্থ হলে তিনি এই পদত্যাগের ঘোষণা দেন।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি সূত্রে জানা যায়, জুলাইয়ের শেষের দিকে নতুন নেতা নির্বাচন করা হবে। সোমবার (১০ জুন) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এরই মাঝে কনজারভেটিভ পার্টির শীর্ষ নেতৃত্বের দৌড়ে ১১ জন প্রার্থী রয়েছেন।

আগামী ১৩, ১৮, ১৯ ও ২০ জুন সংসদে এমপিরা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দেবেন। পরবর্তীতে ২২ জুলাই বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ব্রিটেনের দ্বিতীয় নারী হিসেবে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই গত তিন বছর ধরে ব্রেক্সিট নিয়ে বেশ অস্বস্তিতে পড়েন মে। এই নিয়ে দেশটির পার্লামেন্টে বেশ কয়েক বার ভোটও হয়েছে। এতে কয়েক বার মে’র পক্ষে রায় গেলেও পার্লামেন্টে নিয়মিত তোপের মুখে ছিলেন তিনি। এতে অনেকেই আশঙ্কা করেছিলেন যেকোনো সময়ই পদত্যাগ করতে পারেন মে। সূত্রঃ বিবিসি

এ সম্পর্কিত আরও খবর