বাংলাদেশি আর্ন্তজাতিক মানবপাচার চক্র আটক স্পেনে

ইউরোপ, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 21:33:42

সাড়ে তিনশর বেশি মানুষকে স্পেনে পাচার করে দেশটির পুলিশের হাতে ধরা পড়েছে একটি আর্ন্তজাতিক মানবপাচার চক্র। যে চক্রটি কয়েকজন বাংলাদেশি পরিচালনা করেন। এই চক্রটি দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশ থেকে মানুষদেরকে স্পেনে পাচার করে তাদের হাতে বাংলাদেশের ভুয়া পাসপোর্ট ও বাংলাদেশ পুলিশের ভুয়া চারিত্রিক সনদপত্র ধরিয়ে দেয়।

শুক্রবার (মে ০৩) এক বিবৃতিতে এসব তথ্য জানায় মাদ্রিদ পুলিশ।

এই চক্রটি স্পেনে প্রবেশ করানোর জন্যে পাচার হওয়া মানুষদের কাছ থেকে ১৪ হাজার ইউরো থেকে ২০ হাজার ইউরো পর্যন্ত আদায় করেছে। যা বাংলাদেশের টাকায় বা প্রায় সাড়ে ১৩ লাখ টাকা থেকে সাড়ে ১৯ লাখ টাকা পর্যন্ত। স্পেনের বার্সেলোনায় এই চক্রের ১১ জন অপরাধীকে আটক করা হয় বলে জানিয়েছে দেশটির পুলিশ।

পুলিশ জানায়, এই অভিবাসীদেরকে দক্ষিণ এশিয়া থেকে বিমানে আলজেরিয়ায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে পায়ে হেঁটে তারা প্রতিবেশী দেশ মরক্কোতে পৌঁছান। এরপর ইঞ্জিন চালিত নৌকায় ভূমধ্যসাগর পার হয়ে স্পেনে প্রবেশ করেন।

পাচার হওয়া এই দলে সাড়ে তিনশর বেশি ভুক্তভোগী অভিবাসী ছিলেন। যারা বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকা থেকে এই চক্রটির মাধ্যমে স্পেনে গেছেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, আটক হওয়া চক্রটির অধীনে সাতটি সেল রয়েছে। একটি সেল দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে অভিবাসীদের যোগান দেয়। অন্য সেলগুলো পাচার চলাকালীন দেশগুলোতে এই অভিবাসীদের থাকার ব্যবস্থা করে। আরেকটি সেল ভূমধ্যসাগর পার করিয়ে দেয়। এই চক্রটি ভারতীয় অভিবাসী ইচ্ছুদের আলজেরিয়ার জাল ভিসা করিয়ে দিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, যখন এই অভিবাসীরা স্পেনে প্রবেশ করেন, তাদেরকে ভুয়া বাংলাদেশি পাসপোর্ট ও বাংলাদেশ পুলিশের ভুয়া চারিত্রিক সনদ সরবরাহ করা হয় স্পেনের নাগরিকেত্বের আবেদন করার জন্যে।

ইউরোপে প্রবেশের জন্য গ্রীসের পর স্পেনই অভিবাসী ইচ্ছুকদের পছন্দ।

এ সম্পর্কিত আরও খবর