ভারতের লোকসভা নির্বাচনে চতুর্থ পর্যায়ের ভোটগ্রহণ চলছে

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 10:47:08

ভারতের লোকসভা নির্বাচনে চতুর্থ পর্যায়ে ভোট গ্রহণ চলছে। সোমবার (২৯ এপ্রিল) মধ্যপ্রদেশ ও রাজস্থানসহ ৯ রাজ্যের ৭২টি আসনে ভোট গ্রহণ শুরু হয়।

এর মধ্যে, মহারাষ্ট্রে ৪৮ আসনের মধ্যে ১৭, মধ্যপ্রদেশে ২৯ আসনের মধ্যে ৬, উত্তর প্রদেশে ৮০ আসনের মধ্যে ১৩টি, রাজস্থানে ২৫টির মধ্যে ১৩টি, বিহারে ৪০টির মধ্যে ৫টি, জম্মু-কাশ্মীরে ৬টির মধ্যে একটি, ঝাড়খণ্ডে ১৪টির মধ্যে ৩টি, উড়িষ্যায় ২১টির মধ্যে ৬টি এবং পশ্চিমবঙ্গে ৪২টির মধ্যে ৮টি আসনে ভোট হচ্ছে।

চতুর্থ ধাপের ভোট গ্রহণ প্রসঙ্গে সকালে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, 'সাধারণ নির্বাচনের আরেকটি পর্ব আজ শুরু হচ্ছে। আমি আশা করি আজ যারা ভোট দিচ্ছে তারা পূর্ববর্তী তিনটি পর্যায়ের ভোট প্রদানের রেকর্ড ভাঙবে।'

এছাড়া কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার জন্য তরুণ ভোটারদের প্রতি বিশেষ আহ্বান জানান তিনি।

দেশটিতে সরকার গঠনে উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ ও রাজস্থানের আসনগুলো প্রতিবারই নিয়ামক ভুমিকা পালন করে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি এ রাজ্যগুলোর অধিকাংশ আসনে জয় পেলেও এবারের বিধানসভায় সেগুলোতে তাদের ভরাডুবি হয়েছে।

২০১৪ সালে, বিজেপি ও মিত্ররা এই ৭২টি আসনের মধ্যে ৫৬টিতেই জয় পায়। চতুর্থ দফার নির্বাচনে হেভিওয়েট প্রার্থীরা হলেন- কানাইয়া কুমার, গিরিজ সিং ও ডিম্পল যাদব।

এ সম্পর্কিত আরও খবর