শ্রীলঙ্কায় হামলায় নিহতের তালিকা থেকে ১০৬ জন উধাও!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:06:45

শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে গির্জা ও হোটেলে আত্মঘাতী বোমা হামলায় ৩৫৯ জন নিহত হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো সংবাদ প্রকাশ করেছে। দেশটির উদ্ধারকর্মীরাও শুরুর দিকে ৩৫৯ জিন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে।

হঠাৎ করে এ ঘটনায় নিহতের সংখ্যা কমিয়ে ফেলেছে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়! হামলার চারদিন পরে এসে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, হামলায় ৩৫৯ জন নিহত হয়নি, নিহত হয়েছে ২৫৩ জন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বার্তা সংস্থা এএফপিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এমন আচমকা খবরে অনেককেই অবাক করছে!

এই বিষয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ‘নিহতের অনেকের নাম দুই বা ততোধিকবার লিপিবদ্ধ করা হয়েছে। এতে নিহতের সংখ্যা ৩৫৯ এ গিয়ে দাঁড়িয়েছে।

যদিও নিহতের নাম লিপিবদ্ধে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তারা নিয়োজিত ছিলেন। তবে এতে দেশটির দুর্বল ব্যবস্থাপনা ফুটে উঠেছে বলেও বেশকিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইতোমধ্যেই বেশ কিছু মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। যেসব লাশ শনাক্তকরণে সম্ভব হয়নি সেগুলোর জন্য ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে বলেও মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, রোববার (২১ এপ্রিল) শ্রীলঙ্কার কলম্বোর গির্জা ও হোটেল মিলিয়ে আট স্থানে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এই ঘটনায় ২৫৩ জন নিহত হয়েছে। যার মধ্যে ৪০ জন বিদেশি নাগরিকও রয়েছে। একজন বাংলাদেশি নাগরিকও নিহত হয়েছে। এছাড়া পাঁচ শতাধিক আহত হয়েছে বলে জানা যায়।

এ সম্পর্কিত আরও খবর