কলম্বোতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২০৭

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 21:48:31

শ্রীলংকার রাজধানী কলম্বোতে তিনটি গির্জা ও তিনটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি, বার্তা সংস্থা রয়টার্স ও এএফপিসহ কয়েকটি গণমাধ্যম সূত্রে জানা গেছে।

পুলিশের বরাত দিয়ে গণমাধ্যমগুলো জানায়, বিস্ফোরণে অন্তত ২০৭ জন নিহত হয়েছেন এবং অন্তত ৪০০ জনেরও অধিক ব্যক্তিকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্রীলংকায় গৃহযুদ্ধ সমাপ্তির পরে এটাই সবচেয়ে বড় হামলার ঘটনা।

বিবিসি জানায়, রোববার (২১ এপ্রিল) খ্রিষ্টান ধর্মাবলম্বীরা যখন ইস্টার সানডে পালন করছিল, তখন এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ইস্টার সানডে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

কলম্বোর ছয়টি স্থানে বিস্ফোরণ ঘটে/ ছবি: সংগৃহীত

 কলম্বোর কচ্চিকাদে, নিগেম্বু ও বাট্টিকেলোয়া গির্জাকে লক্ষ করে এ বিস্ফোরণ ঘটানো হয়। এছাড়া একই শহরের সাংগ্রি লা, সিন্নামন গ্র্যান্ড ও কিংসবারি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটে।

শ্রীলংকার পুলিশের বরাত দিয়ে দেশটির দ্য ডেইলি মিরর পত্রিকা জানিয়েছে, তিনটি গির্জায় অন্তত ছয়টি বিস্ফোরণ হয়েছে। এছাড়া তিনটি পাঁচ তারকা হোটেলে বিস্ফোরণের খবর দিচ্ছে পত্রিকাটি। আহতদের মধ্যে বিদেশি পর্যটক রয়েছে বলে খবর পাওয়া গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়া ছবিতে দেখা যায়, নিগেম্বুর সেন্ট সেবাস্তিয়ান গির্জার ভেতরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত আসনগুলো। সেখানে রক্তও দেখা যায়।

সিন্নামন গ্র্যান্ড হোটেলের এক কর্মচারী বার্তা সংস্থা এএফপিকে জানান, একটি রেস্টুরেন্টে প্রথম এ বিস্ফোরণ ঘটে, যেখানে এক জন নিহত হয়।

শ্রীলংকান কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ৯ জন বিদেশি নাগরিক রয়েছেন।

এই ঘটনার পরে তাৎক্ষণিক কোনো পক্ষ এর দায় স্বীকার করেনি। ২০০৯ সালের আগে কয়েক দশক ধরে দেশটিতে তামিল বিচ্ছিন্নতাবাদীদের সাথে সরকার পক্ষের যুদ্ধ লেগেই থাকত। 

বিস্ফোরণের পর দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক জরুরি বৈঠক আহ্বান করেন।

এক টুইট বার্তায় বিক্রমাসিংহে বলেন, ‘শ্রীলংকার সকল নাগরিকদের এই কঠিন পরিস্থিতিতে একতাবদ্ধ থাকার আহ্বান করছি।’

এ সম্পর্কিত আরও খবর