ফেসবুককে ধন্যবাদ জানালেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 03:50:55

নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় শোক নেমে এসেছিল বিশ্বে। সেই সঙ্গে দেশটির প্রেসিডেডন্ট জেসিন্ডা আর্ডান পরিস্থিতি মোকাবেলায় যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা এখনো পর্যন্ত বিরল।

এদিকে শ্বেতাঙ্গ উগ্রবাদের বিরুদ্ধে নতুন নীতিমালা গ্রহণ করায় বৃহস্পতিবার (২৮ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে স্বাগত জানান জেসিন্ডা আর্ডান।

তিনি বলেন, ‘এইরকম ঘৃণা, সহিংসতা এবং উগ্রবাদের জন্য সমাজে কোথাও কোনো স্থান নেই। আর ইতিবাচক দিক হচ্ছে যে অবশেষে বিশ্বে টনক নড়েছে, এরকম অপরাধ-অপকর্মের বিরুদ্ধে মানুষ এখন আরও সোচ্চার হয়ছে।’

সম্প্রতি মসজিদের হামলার ভিডিও ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার মুখে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। যেখানে ফেসবুকের অবস্থান, নীতিগত দিক এবং নীতিমালা নিয়ে প্রশ্ন উঠতে থাকে আন্তর্জাতিক মহলে।

এ বিষয়ে জেসিন্ডা বলেন, ‘এইরকম অস্থিরতায় ও অরাজকতায় ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক কিছুই করার আছে। সমাজে ঘৃণা, সহিংসতা, চরমপন্থী এবং প্রোপাগান্ডা রুখতে ফেসবুককে আরও কাজ করতে হবে।’

উল্লেখ্য, ক্রাইস্টচার্চে দুই মসজিদ গত ১৫ মার্চের পৃথক সন্ত্রাসী হামলায় ৫০জন নিহত হয়। এছাড়া আরও প্রায় অর্ধশতাধিক আহত হয়।

খবর- রয়টার্স

 

এ সম্পর্কিত আরও খবর