সর্ববৃহৎ বাণিজ্য চুক্তি করতে চায় চীন-যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 10:12:57

ব্যাপক হারে বাণিজ্য সম্প্রসারণের চুক্তি করতে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সাথে খুব শিগগিরই বৈঠক করার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এজন্য সময়সূচি আর রোডম্যাপও নির্দিষ্ট হয়েছে বলে জানিয়েছে চীনের প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন চীনের ভাইস প্রিমিয়ার লি হে। পরে সাংবাদিকদের তিনি বলেন, 'আমরা আশাবাদী যে, অর্থনৈতিকভাবে বিশ্বের সবচেয়ে বড় দুই দেশ এ যাবৎ কালের সবচেয়ে বড় চুক্তি করতে সক্ষম হবে।'

চীনের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের সুনির্দিষ্ট পরিকল্পনার কথা উল্লেখ না করলেও ট্রাম্প জানান, সি চিন পিংয়ের সাথে একাধিক বৈঠক হতে পারে। বেইজিংয়ে ফেব্রুয়ারির মাঝামাঝিতে দুই দেশের বাণিজ্য সংক্রান্ত বৈঠক আয়োজন করতে মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহিজার ও ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মিউনিখকে দায়িত্ব দেয়া হয়েছে।

উচ্চপর্যায়ে দুই দেশের দুই দিনব্যাপী এই বৈঠকে লি হে ট্রাম্পকে জানিয়েছেন, চীন খুব দ্রুত যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন আমদানি করতে নতুন প্রতিশ্রুতি দিতে চায়। পরে এক কর্মকর্তা জানান, পাঁচ মেট্রিক টন সয়াবিন কিনতে চায় চীন।

বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ওই বৈঠকে যুক্তরাষ্ট্র থেকে অনেক বেশি পরিমাণ কৃষি, শিল্পজাত, সেবামূলক ও শক্তিজাত পণ্য আমদানি করতে চায় চীন। বাণিজ্য ভারসাম্য, প্রযুক্তি বিনিময়, মেধা সম্পত্তি সুরক্ষা, বাস্তবায়ন প্রক্রিয়াসহ বেশ কিছু বিষয়ে উভয় দেশের মধ্যে খোলামেলা, গঠনমূলক ও বাস্তবধর্মী আলোচনা হয়েছে।

এসব আলোচনা বাস্তবায়নে সফল হওয়া সম্পর্কে কিছু না বললেও রবার্ট লাইটহিজার বলেছেন, 'আমরা আশাবাদী, একসঙ্গে কাজ করলে পরিকল্পনাগুলো সফল হবে।'

সূত্র: দ্য গার্ডিয়ান

এ সম্পর্কিত আরও খবর