টেলিফোনে কথা বলেছেন ফ্রান্স ও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-04 14:12:30

রাশিয়া এবং ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী বুধবার (৩ এপ্রিল) টেলিফোনে কথা বলেছেন। গত ২০২২ সালের অক্টোবরের পর দুই প্রতিরক্ষা মন্ত্রীর মধ্যে এটাই প্রথম একটি ব্যতিক্রমী আলাপ।

উভয়ে আইএস’র দাবি করা মস্কোর হামলা এবং ইউক্রেনের বিরুদ্ধে রুশ যুদ্ধ নিয়ে কথা বলেছেন।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী সোবাস্তিয়ান লেকুর্নো রুশ প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই শোইগুকে বলেছেন, সন্ত্রাসবাদ মোকাবেলায় এবং যতটুকু সম্ভব এই হুমকির বিরুদ্ধে লড়াইয়ের জন্যে বিনিময় জোরদারেও ফ্রান্স সবসময়ই প্রস্তুত। এছাড়া ফরাসী মন্ত্রী ইউক্রেনে রুশ আগ্রাসনেরও নিন্দা জানান।

বিবৃতিতে বলা হয়, ইউরোপ মহাদেশে শান্তি ও নিরাপত্তার জন্যে ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্বের লড়াইয়ে ফ্রান্স তার সহায়তা অব্যাহত রাখবে।

এদিকে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেনের আগ্রাসনের বিষয়ে পুতিনকে সতর্ক করতে ২০২২ সালে টেলিফোনে রুশ নেতার সাথে একের পর এক কথা বলেন। এমনকী ওই বছরের শুরুতে তিনি মস্কোও সফর করেন। ইউক্রেনের হামলার পরও ম্যাক্রোঁ পুতিনের সাথে যোগাযোগ অব্যাহত রাখেন। ম্যাক্রোঁ ২০২২ সােেলর সেপ্টেম্বরে পুতিনের সাথে সর্বশেষ যোগাযোগ করেন।

সম্প্রতি ম্যাক্রোঁ রাশিয়ার বিরুদ্ধে তার কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করে ইউক্রেনে স্থল সৈন্য মোতায়েন না করার বিষয়টি নাকচ করেন।

এদিকে লেকুর্নো ও শোইগু ২০২২ সালের অক্টোবরে টেলিফোনে সর্বশেষ কথা বলেন।

এ সম্পর্কিত আরও খবর