মহুয়ার বিরুদ্ধে নতুন মামলা ইডি’র

ভারত, আন্তর্জাতিক

ziaulziaa | 2024-04-02 21:14:48

ভারতে লোকসভা নির্বাচনের আগে তৃণমূল নেত্রী মহুয়া মৈত্রের বিরুদ্ধে নতুন মামলা দায়ের করল দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা-ইডি।

সংসদে ঘুষ নিয়ে প্রশ্নের মামলায় মঙ্গলবার (২ এপ্রিল) তৃণমূলের কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের প্রার্থীর বিরুদ্ধে ওই মামলা দায়ের করা হয়েছে।

ইডি সূত্রে এনডিটিভি জানিয়েছে, অর্থ তছরুপ প্রতিরোধ আইনে (পিএমএলএ) দায়ের করা হয়েছে মামলাটি।

গত সপ্তাহে মহুয়াকে দিল্লিতে ডেকেছিল ইডি। কিন্তু, ইডির সমনে সাড়া না দিয়ে মহুয়া জানিয়েছিলেন, তিনি নির্বাচনের আগে তার কেন্দ্র কৃষ্ণনগরেই থাকবেন এবং সেখানে প্রচারণা চালাবেন।

মঙ্গলবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নতুন করে সমন জারি করেছে যে, মহুয়া এবং তার পরিচিত দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকে। ইডি সূত্রে জানা গেছে, দুজনকেই বিদেশী মুদ্রা বিনিময় (ফেমা) আইন লঙ্ঘনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

তৃণমূলের কৃষ্ণনগরের প্রার্থী মহুয়াকে এর আগে দুইবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছিল ইডি। মহুয়া অবশ্য দুইবারই সেই তলব এড়িয়ে গেছেন।

কিছু দিন আগেই সংসদে ঘুষ নিয়ে প্রশ্ন করার অভিযোগে মহুয়ার কলকাতার বাড়ি এবং করিমপুরের অফিসে তল্লাশি চালিয়েছিল সিবিআইয়ের একটি দল। এবার ইডি মামলা করল কৃষ্ণনগরের এই তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে।

উল্লেখ্য, নির্বাচনের আগে বিজেপি ক্ষমতায় নেই এমন রাজ্যগুলোতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ব্যবহার করে কেন্দ্রের শাসকদল বিজেপি বাড়তি সুবিধা পেতে চাইছে বলে প্রথম থেকেই অভিযোগ করে আসছে তৃণমূল।

সম্প্রতি ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়ালকে গ্রেফতারের পর বিজেপির উদ্দেশ্য আরও স্পষ্ট হয়েছে বলে মনে করছে বিরোধী দলগুলো। কিন্তু, এ ব্যাপারে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি বলে মত বিরোধীদের।

এ সম্পর্কিত আরও খবর