রাফাহতে অভিযান, মার্কিন উদ্বেগ আমলে নেবে ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-02 15:11:49

গাজার শহর জনাকীর্ণ রাফাহতে পরিকল্পিত অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগকে আমলে নেবে ইসরায়েল। রয়টার্স জানিয়েছে, হোয়াইট হাউস সোমবার (০১ এপ্রিল) এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহতে যুদ্ধে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি ফিলিস্তিনী আশ্রয় নিয়েছে।

রাফাহতে ইসরায়েলের স্থল অভিযানের পরিকল্পনা এবং গাজায় ব্যাপক বেসামরিক প্রাণহানি নিয়ে ইসরায়েলের সঙ্গে তার মূল সমর্থনকারী যুক্তরাষ্ট্রের টানাপোড়েনের প্রেক্ষিতে হোয়াইট হাউস এ খবর জানালো।

এ বিষয়ে এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিঙ্কেন এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের অংশগ্রহণে দুই ঘন্টার ভিডিও কনফারেন্সের আলোচনায় উভয়পক্ষ রাফাহ নিয়ে একটি গঠনমূলক সিদ্ধান্তে পৌঁছেছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে আরও বলা হয়েছে, রাফাহতে অভিযান নিয়ে তাদের উদ্বেগ ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল এই উদ্বেগ আমলে নিতে সম্মত হয়েছে।

ইসরায়েলের পক্ষে আলোচনায় অংশ নিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি এবং কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডার্মার।

এই আলোচনার সূত্র ধরে আগামী সপ্তাহে উভয়পক্ষ মুখোমুখি বৈঠকে বসবে বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, রাফাহতে অভিযান নিয়ে আলোচনার জন্যে ওয়াশিংটনে প্রতিনিধি দল পাঠানোর কথা ছিল ইসরায়েলের। কিন্তু, সম্প্রতি য্দ্ধুবিরতি বিষয়ক জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো না দেওয়ায় তেলআবিব ওই সিদ্ধান্ত বাতিল করে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনী সংগঠন হামাস ইসরায়েলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এর পরপরই হামাসকে নিশ্চিহ্নের অঙ্গীকার নিয়ে গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

ইসরায়েলের অব্যাহত হামলায় এ পর্যন্ত ৩২ হাজার ৮৪৫ ফিলিস্তিনী নিহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর