গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা ফের শুরু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-31 13:43:03

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা ফের শুরু হচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আলোচনা শুরুর সবুজ সংকেত দেওয়ার একদিন পর রোববার (৩১ মার্চ) থেকে কায়রোয় এ বৈঠকটি শুরু হতে যাচ্ছে।

মিশরের আল কাহেরা সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দোহা ও কায়রোয় নতুন করে আলোচনা শুরুর বিষয়ে নেতানিয়াহু শুক্রবার (২৯ মার্চ) অনুমোদন দেন। এর আগে তিনি মোসাদ প্রধান ডেভিড বার্নিয়ার সঙ্গে কথা বলেন। তবে তাদের মধ্যে কী আলোচনা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

শনিবার (৩০ মার্চ) আল কাহেরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আলোচনা শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে মিশরের নিরাপত্তা সংস্থার একটি সূত্র।

এর আগে মিশর, কাতার ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় কয়েক দফা আলোচনা হয়। পবিত্র রমজান মাস শুরুর আগে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়ার কথা থাকলেও তা শেষপর্যন্ত আর হয়নি। এ জন্য ইসরায়েল ও হামাস পরস্পরকে দোষারোপ করে আসছে। 

৭ অক্টোবর গাজা নিয়ন্ত্রণকারী হামাস দক্ষিণ ইসরায়েলে একটি উৎসবে হামলা চালায়। এতে এক হাজার ২শ বেশি ইসরায়েলি নিহত হন। এসময় হামাস ২শ ৫০ ইসরায়েলিকে জিম্মি করে। এর মধ্যে বেশ কয়েকজন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। এখনও ১শ ৩০ ইসরায়েলি নাগরিক হামাসের হাতে জিম্মি রয়েছেন। এদের মধ্যে ৩৩ জন মারা গেছেন বলে ধারণা করছে ইসরায়েল।

এদিকে, গাজায় ইসরায়েলের অব্যাহত হামলায় এখন পর্যন্ত ৩২ হাজার ৭শ ৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়ে বলেছে, নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

এ সম্পর্কিত আরও খবর