কংগ্রেস নেতার পুত্রবধূর বিজেপিতে যোগদান

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-30 21:16:52

ভারতের লোকসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিলেন মহারাষ্ট্রের প্রবীণ কংগ্রেস নেতা শিবরাজ পাটিলের পুত্রবধূ অর্চনা। শনিবার (৩০ মার্চ) মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবীসের উপস্থিতিতে ‘পদ্ম’ প্রতীক হাতে নেন তিনি।

এনডিটিভি জানিয়েছে, গত সপ্তাহেই বিজেপিতে যোগদানের ইঙ্গিত দিয়েছিলেন অর্চনা। তিনি জানিয়েছিলেন, তার সঙ্গে মহারাষ্ট্রের সাবেক মন্ত্রী বাসবরাজ মুরুমকরও কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিতে পারেন।

শনিবার দলবদলের পরে অর্চনা জানান, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কর্মসূচিতে অংশ নিতেই তিনি বিজেপিতে যোগ দিয়েছেন।’

অন্যদিকে ফডনবীস বলেছেন, ‘শিবরাজ পাটিল মহারাষ্ট্রের অত্যন্ত জনপ্রিয় নেতা। তার পরিবারের এক সদস্য বিজেপিতে যোগ দেওয়ায় রাজ্যে আমাদের দল আরও শক্তিশালী হবে।’

১৯৮০ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত টানা সাতটি লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রের লাতুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন এই শিবরাজ। নরসিমা রাওয়ের প্রধানমন্ত্রিত্বের সময় ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত লোকসভার স্পিকার পদে সামলেছেন তিনি।

২০০৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর কাছে পরাজয়ের পরে শিবরাজকে রাজ্যসভায় জিতিয়ে এনেছিল কংগ্রেস। মনমোহন সিংয়ের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর পদও পেয়েছিলেন তিনি।

একদা কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত লাতুরে ২০১৪ সাল এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জিতেছিল বিজেপি। সেখানে অর্চনাকে টিকিট দেওয়া হবে কি না, সে বিষয়ে বিজেপির মহারাষ্ট্রের বা কেন্দ্রীয় স্তরের নেতারা কিছু জানাননি।

অর্চনা মহারাষ্ট্রের একটি হাসপাতাল এবং চিকিৎসা বিষয়ক গবেষণা কেন্দ্রের প্রধান। তার স্বামী শৈলেশ বর্তমানে মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক।

এ সম্পর্কিত আরও খবর