নিরাপত্তা প্রশ্নে ক্রেমলিন, কোনো দেশই সন্ত্রাসবাদ থেকে মুক্ত নয়

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-25 19:01:40

মস্কোয় কনসার্ট হলে ভয়াবহ হামলা প্রতিরোধে নিরাপত্তা বাহিনীর ব্যর্থতা ছিল কিনা, এমন প্রশ্নে ক্রেমলিন জানিয়েছে, কোনো দেশই সন্ত্রাসবাদ থেকে মুক্ত নয়।

সোমবার (২৫ মার্চ) এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ একথা বলেন।

হামলায় আইএসের দায় স্বীকার নিয়ে এক প্রশ্নে দিমিত্রি পেসকভ বলেন, তদন্ত চলমান। তাই এ বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না।

রাশিয়ার রাজধানীতে এই ধরনের হামলার ঘটনা নিরাপত্তা বাহিনীর ব্যর্থতা ছিল কি না, এ জবাবের পেসকভ বলেন, দুর্ভাগ্যবশত কোনো দেশই সন্ত্রাসবাদ থেকে মুক্ত নয়। তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাশিয়াকে রক্ষা করতে অক্লান্ত পরিশ্রম করেছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, মস্কোতে হামলার সম্ভাবনার বিষয়ে দুই সপ্তাহ আগে রাশিয়াকে সতর্ক করেছিল। নীতিগতভাবে সতর্ক করার দায়িত্ব থেকে রুশ কর্তৃপক্ষকেও অবহিত করা হয়েছিল।

রাশিয়ান নিরাপত্তা বাহিনীর পশ্চিমাদের সহায়তার প্রয়োজন আছে কি না জানতে চাইলে পেসকভ বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী স্বাধীনভাবে কাজ করছে। এখন কোনও সাহায্যের প্রশ্নই আসে না।

তদন্তের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে পেসকভ মন্তব্য করতে রাজি হননি।

তিনি বলেন, হামলার পর থেকে কথোপকথনে অন্যান্য রাষ্ট্রপ্রধানরা সন্ত্রাসবাদ মোকাবিলায় আন্তর্জাতিক প্রচেষ্টা উন্নত করার পরামর্শ দিয়েছেন। তিনি আরও বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই একটি চলমান প্রক্রিয়া, যার জন্য আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মস্কোয় কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলায় এখন পর্যন্ত ১৩৭ জন নিহত এবং ১৮২ জন আহতের ঘটনায় আটক সন্দেহভাজন কয়েকজনকে রোববার আদালতে হাজির করা হয়। রুশ সংবাদমাধ্যমের খবরে দেখা যায়, সন্দেহভাজনদের মধ্যে একজনের কানের কিছু অংশ কাটা। তার মুখে মুখোশ পরানো। আরেকজনের মুখ থেঁতলানো এবং অন্যজনকে হাসপাতালের পোশাকে দেখা গেছে।

সন্দেহভাজনদের মারধর করার প্রশ্নে পেসকভ বলেন, আমি এই প্রশ্নটির উত্তর দিতে চাইছি না।

এদিকে, আটক চারজনের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে’ জড়িত থাকার আনুষ্ঠানিক অভিযোগ এনেছে রাশিয়া। অভিযুক্তরা হলেন—দালেরদজন মিরজোয়েভ, সাইদাকরামি মুরোদালি রাচাবালিজোদা, সামসিদিন ফারিদুনি এবং মোহাম্মদসোবির ফায়জোভ। রোববার তাদের আদালতে তোলা হয়। ইতোমধ্যে দুজনের ছবিও প্রকাশ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর