যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবের ওপর জাতিসংঘে ভোটাভুটি আজ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-22 16:55:33

গাজায় যুদ্ধবিরতির প্রচেষ্টাকে বারবার রুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু, এবার হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির সঙ্গে সংশ্লিষ্ট যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাব গাতিসংঘের নিরাপত্ত পরিষদে পেশ করতে যাচ্ছে ওয়াশিংটন।

রয়টার্সকে বৃহস্পতিবার (২২ মার্চ) এ খবর নিশ্চিত করেন জাতিসংঘে মার্কিন প্রতিনিধি।

মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের মুখপাত্র নেট ইভানস এক বিবৃতিতে বলেন, ‘শুক্রবার (২২ ) ভোটের জন্য আনা মার্কিন প্রস্তাব জিম্মি চুক্তির অংশ হিসাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে চলমান কূটনৈতিক প্রচেষ্টাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে।’

ইভানস আরও বলেন, ‘গাজার পরিস্থিতির উন্নয়নে কূটনৈতিক সমর্থন এবং হামাসকে চুক্তিটি মেনে নিতে চাপ দেওয়ার জন্য উপস্থাপিত প্রস্তাবটিকে সমর্থন জানানো পরিষদের সকল সদস্যের জন্য একটি বড় সুযোগ।’

ইসরায়েলের প্রধান সমর্থক যুক্তরাষ্ট্র এর আগে ফিলিস্তিনি ভূখন্ডে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানকে বাতিল করতে নিরাপত্তা পরিষদে তার ভেটো ক্ষমতা ব্যবহার করেছিল।

গত ফেব্রুয়ারির শেষের দিকে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আলজেরিয়ার একটি খসড়া প্রস্তাব স্থগিত করার পর থেকে মার্কিন কর্মকর্তারা জিম্মিদের মুক্তির বিনিময়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির জন্য কূটনৈতিক প্রচেষ্টা ও সমর্থনের ওপর দৃষ্টি নিবদ্ধ করে একটি বিকল্প প্রস্তাব নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

কূটনৈতিক সূত্রের মতে, এই খসড়ায় নিরপত্তা পরিষদের অনুমোদন লাভের সম্ভাবনা কম ছিল। তাই বুধবার নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে একটি নতুন সংস্করণ প্রচার করা হয়েছে।

এ ছাড়া একটি বিকল্প খসড়া প্রস্তাবও আলোচনাধীন রয়েছে। একটি কূটনৈতিক সূত্র অনুসারে, শুক্রবার এটি ভোটের জন্য নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হতে পারে।

এএফপি অনুসারে, কাউন্সিলের বেশ কিছু অস্থায়ী সদস্যদের সমর্থিত খসড়ার নতুন সংস্করণটিতে রমজান মাসের জন্য অবিলম্বে একটি মানবিক যুদ্ধবিরতির দাবি জানানো হয়েছে।

উল্লেখ্য, ফিলিস্তিনে ১০ মার্চ রমজান শুরু হয় এবং তা ৯ এপ্রিল রমজান শেষ হবে।

এ সম্পর্কিত আরও খবর