চার মাসের মধ্যে প্রথমবার গাজায় পৌঁছাল ত্রাণ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-18 12:38:33

যুদ্ধ বিধ্বস্ত গাজায় গত চার মাসের মধ্যে প্রথমবারের মত ত্রাণ পৌঁছাল। গাজার উত্তরাঞ্চলীয় শহর জাবালিয়ায় শরণার্থী শিবিরগুলোতে পৌঁছেছে প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম।

সোমবার (১৮ মার্চ) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গত চার মাসের মধ্যে প্রথমবারের মত উত্তর গাজার বেইত হনুন, বেইত লাহিয়া এবং জাবালিয়া অঞ্চলে ৯টি ত্রাণবাহী ট্রাক ঢুকতে দিয়েছে ইসরায়েলি বাহিনী। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে আটা, চাল, টিনজাত খাবার এবং চিনি। এগুলো জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)-এর গুদামগুলোতে সংরক্ষণ করা হয়েছে।
ইউএনআরডব্লিউএ গাজা সরকারের নিরাপত্তা বাহিনীর সহাতায় রোববার ত্রাণ বিতরণ করেছে। এই সময় শত শত ফিলিস্তিনি বিতরণ কেন্দ্রে ভিড় করে। এই সময় প্রতিটি পরিবারকে ৫ কেজি ময়দা দেওয়া হয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি অবরোধের ফলে গাজায় অপুষ্টি ও পানিশূন্যতার কারণে অন্তত ২৭ জন মারা গেছে।

ইউএনআরডব্লিউএ শনিবার বলেছে, উত্তর গাজায় মারাত্মক অপুষ্টি দেখা দিচ্ছে। অঞ্চলটিতে দুই বছরের কম প্রতি তিনটি শিশুর একটি মারাত্মক অপুষ্টির শিকার।

এদিকে ইসরায়েল গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ১৩ হাজারেরও বেশি শিশুকে হত্যা করেছে। এছাড়া আগ্রাসনের কারণে অন্যরাও গুরুতর অপুষ্টিতে ভুগছে এবং তাদের ‘কান্না করার শক্তিও নেই’ বলে জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)।

গাজায় ইসরায়েলি হামলায় এখনো পর্যন্ত ৩১ হাজার ৬৪৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এর মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

 

এ সম্পর্কিত আরও খবর