আত্মঘাতী বোমা হামলায় পাকিস্তানের ৭ সেনার মৃত্যু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-17 11:51:02

পাকিস্তানের আফগান সীমান্তের কাছে সেনাবাহিনীর একটি নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসীদের আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭ সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহত ৭ জনের মধ্যে ২ জন আর্মি অফিসার এবং বাকি ৫ জন সৈনিক ছিলেন বলে জানা গেছে।

এসব সন্ত্রাসী হামলার কারণে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি হচ্ছে বলে জানিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকেরা। পাকিস্তানের সেনাবাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার (১৬ মার্চ) ভোরে পাকিস্তানের উত্তর–পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ওয়াজিরিস্তানে সেনাবাহিনীর একটি চৌকিতে ছয়জন সন্ত্রাসী এ হামলা ঘটিয়েছে। তবে ওই বিবৃতিতে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর নাম উল্লেখ করা হয়নি। 

সেনাবাহিনীর বিবৃতিতে আরও বলা হয়, একটি বিস্ফোরকবোঝাই গাড়ি নিয়ে নিরাপত্তাচৌকির ভেতর ঢুকে পড়ে সন্ত্রাসীরা। এরপর একের পর এক আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটায়। এতে ঘটনাস্থলেই পাঁচ সেনা নিহত হন। এরপর সন্ত্রাসীদের প্রতিরোধ করতে গিয়ে আরও দুই সেনা নিহত হয়েছেন।

হামলায় নিহত সাত সেনাসদস্যের মধ্যে একজন হাবিলদার, একজন নায়েক, তিনজন সিপাহী, একজন লেফটেন্যান্ট কর্নেল ও একজন ক্যাপ্টেন রয়েছেন বল জানিয়েছে আইএসপিআর।

প্রত্যক্ষদর্শী ওয়াজিরিস্তানের বেশ কয়েকজন বাসিন্দা রয়টার্সকে বলেন, নিরাপত্তা চৌকিতে বোমা হামলার সময় আশপাশের বেশ কয়েকটি বাড়ির দরজা ও জানালা ভেঙে গেছে।

পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, গত কয়েক মাস ধরেই পাকিস্তানে সন্ত্রাসী হামলা বেড়েছে। এর মধ্যে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানি তালেবান (টিটিপি)। এই সন্ত্রাসী গোষ্ঠীর উৎপত্তি মূলত আফগানিস্তানে।

এ সম্পর্কিত আরও খবর