ভারতে ১৯ এপ্রিল শুরু লোকসভা নির্বাচন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-16 17:03:29

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৬ মার্চ) বিকেলে নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার জানান, সাতটি ধাপে এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে নির্বাচন। আর ভোট গণনা শুরু হবে ৪ জুন।

সিইসি রাজীব কুমার জানান, প্রথম দফায় ২১ রাজ্যে ভোট হবে। দ্বিতীয় দফার ভোট হবে ২৬ এপ্রিল, তৃতীয় দফার ভোট হবে ৭ মে, চতুর্থ দফার ভোট হবে ১৩ মে, পঞ্চম দফার ভোট হবে ২০ মে, ষষ্ঠ দফার ভোট হবে ২৫ মে ও সপ্তম দফার ভোট হবে ১ জুন। ৪ জুন ভোটগণনা শুরু।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে আগামী জুনে। তার আগে একটি নতুন সরকার গঠন করতে হবে। অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল ও ওড়িশা প্রদেশের বিধানসভার মেয়াদও শেষ হবে জুনে। এই রাজ্যগুলোতেও নির্বাচনের সময়সূচী ঘোষণা করা হয়েছে।

অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। ভোট গণনা হবে ৪ জুন। অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ১৩ মে।

তফসিল ঘোষণার পর থেকেই কার্যকর হয়ে যায় নির্বাচনী আচরণবিধি। এর ফলে কোনো সরকার এমন কোনো নীতিগত সিদ্ধান্ত গ্রহণ বা নতুন কোনো প্রতিশ্রুতি দিতে পারবে না, যা নির্বাচনকে প্রভাবিত করে।

এবারের নির্বাচন কয় দফার হবে তা নিয়েও রয়েছে জল্পনাকল্পনা। ২০১৯ সালের নির্বাচন ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে অনুষ্ঠিত হয়েছিল। ফলাফল ঘোষণা করা হয়েছিল চার দিন পর।

সম্প্রতি তিন সদস্যবিশিষ্ট ভারতের নির্বাচন কমিশন থেকে অবসর নেন অনুপ চন্দ্র পান্ডে। এরপর আচমকাই কয়েক দিন আগে নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দেন অরুণ গোয়েল। ফলে কেবল প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারই কমিশনের দায়িত্ব পালন করছেন।

লোকসভা নির্বাচনে প্রায় ৯৭ কোটি মানুষ ভোট দেওয়ার জন্য যোগ্য। ভোটগ্রহণের জন্য ১০ লাখ ৫০ হাজার ভোটকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। নির্বাচন হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন তথা ইভিএমে। এর জন্য ৫৫ লাখ ইভিএমের ব্যবস্থা করা হয়েছে।

জনমত জরিপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে। আর বিজেপি জয়ী হলে ভারতের স্বাধীনতার নায়ক এবং প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পর ৭৩ বছর বয়সী মোদি হবেন টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর