তুরস্ক উপকূলে নৌকাডুবিতে নিহত ২২

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-16 15:52:43

তুরস্কের এজিয়ান সাগরের গোকসিয়াদা দ্বীপের কাছে এক নৌকাডুবিতে ৭ শিশুসহ ২২ অভিবাসী নিহত হয়েছেন। শুক্রবার (১৫ মার্চ) এক বিবৃতিতে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। নিহত ২২ জন কোন দেশের নাগরিক তা বিবৃতিতে প্রকাশ করা হয়নি।

অনেক অভিবাসী তুরস্কে থেকে ইউরোপে প্রবেশের চেষ্টা করছে। এজন্য তারা গ্রীসকে বেছে নিচ্ছে। তবে সমুদ্র পথ পাড়ি দিতে গিয়ে অনেকের মৃত্যু হচ্ছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এদিকে তুরস্কের গভর্নর ইলহামি আকতাস দেশটির বর্তা সংস্থা আনাদুলু এজেন্সিকে বলেন, রাতেই দুর্ঘটনা ঘটে। গোকসিয়াদার কাছে কাবাটেপেতে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স অপেক্ষমান রয়েছে। তুর্কি কোস্ট গার্ড এখন পর্যন্ত দুজনকে জীবিত উদ্ধার করতে পরেছে। একটি প্লেন, দুটি হেলিকপ্টার, একটি ড্রোন, ১৮টি নৌকা এবং ৫০২ জন উদ্ধারকর্মী নিয়ে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে অবৈধভাবে গ্রীসে যাওয়ার পথে শতাধিক মানুষকে বাধা দেওয়ার কথা জানিয়েছে তুর্কি কোস্ট গার্ড। তাদের মধ্যে শিশুরাও ছিল বলে জানিয়েছে তারা। অবৈধ অভিবাসী বোঝাই নৌকা ঠেলে দেয়ায় এথেন্সের বিরুদ্ধে অভিযোগ করেছে তুরস্ক।

গত কয়েক বছর ধরেই অভিবাসনপ্রত্যাশীরা গ্রিস থেকে সমুদ্র পাড়ি দিয়ে তুরস্ক হয়ে ইউরোপে প্রবেশ করার চেষ্টা করছে। এভাবে সমুদ্র পাড়ি দিতে গিয়ে অনেকেরই মৃত্যু হচ্ছে। অবৈধ অভিবাসীদের এই সমস্যা সমাধানে গত বছরের ডিসেম্বরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান এথেন্স সফর করেন। এ ভ্রমণে গ্রীসের সঙ্গে অবৈধ অভিবাসীদের ব্যাপারে দুই দেশ সমস্যা নিরসনে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর