ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা আগামীকাল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-15 19:19:17

ভারতের লোকসভা নির্বাচনের তফসিল বা ভোটের দিনক্ষণ আগামীকাল শনিবার (১৬ মার্চ) ঘোষণা করা হবে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। ওই দিন স্থনীয় সময় বেলা তিনটার সময় লোকসভার পাশাপাশি চার রাজ্যের বিধানসভা ভোটের তফসিলও প্রকাশ করা হবে।

এবার নির্বাচনী দফা কতটি থাকবে তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। ২০১৪ সালে নির্বাচনী দফা ছিল ৯ টি  এবং ২০১৯ এ ৭ দফার ভোট অনুষ্ঠিত হয়েছিল।

 শুক্রবার (১৫ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লোকসভার ভোটের সঙ্গেই অন্ধ্র প্রদেশ, ওডিশা, অরুণাচল প্রদেশ ও সিকিম রাজ্য বিধানসভার নির্বাচন হওয়ার কথা। এই রাজ্যগুলোর নাম অবশ্য ইসির ঘোষণায় বলা হয়নি। তারা শুধু জানিয়েছে, লোকসভার সঙ্গে ‘কয়েকটি’ বিধানসভারও ভোট হবে।

নির্বাচন তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যাবে আদর্শ আচরণবিধি। এর ফলে কোনো সরকার নীতিগত কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না। কোনো নতুন প্রতিশ্রুতি দিতে পারবে না। এমন কিছু করতে পারবে না, যা নির্বাচনকে প্রভাবিত করে। এই সময় দেশের সবকিছুই হয়ে পড়ে নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণাধীন।

উল্লেখ্য, নির্বাচনের প্রাক্কালে এবার অন্যতম নির্বাচন কমিশনার অরুণ গোয়েল পদত্যাগ এবং গত ফেব্রুয়ারিতে দ্বিতীয় কমিশনার অনুপ চন্দ্র পান্ডের নেওয়া অবসরের ফলে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার একা হয়ে গিয়েছিলেন। বৃহস্পতিবার (১৪ মার্চ) নির্বাচিত কমিটির বৈঠক ডেকে নতুন দুই ইসিকে নিযুক্ত করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিরোধী নেতা অধীর চৌধুরীর বৈঠকে মনোনীত হন দুই সাবেক আমলা সুখবীর সিং সান্ধু ও জ্ঞানেশ কুমার। 

এ সম্পর্কিত আরও খবর