নতুন যুদ্ধ ট্যাংক উন্মোচন করলেন কিম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-14 15:10:18

সামরিক প্রশিক্ষণ অনুশীলনের তত্ত্বাবধানকালে একটি নতুন ধরণের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক প্রকাশ্যে এনেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বৃহস্পতিবার (১৪ মার্চ) জানিয়েছে, সিউল এবং ওয়াশিংটনের প্রতিরোধ ক্ষমতার উন্নয়নে যৌথ মহড়ার সময় কিম এই নতুন ট্যাঙ্কের উন্মোচন করলেন।

রয়টার্স জানিয়েছে রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত ছবিগুলোতে দেখা যায়, একটি কালো চামড়ার জ্যাকেট পরা কিম ট্যাঙ্ক মহড়ায় ক্যামোফ্লেজ-ইউনিফর্মধারী সেনাদের স্যালুট গ্রহন করেন এবং একটি ফিল্ড কমান্ড পোস্ট থেকে লাইভ-ফায়ার ট্রেনিং মার্চ মহড়া দেখেন।

এ সময় উত্তর কোরিয়ার শীর্ষ জেনারেলরা কিমের পাশে ছিলেন।

কেসিএনএ জানিয়েছে, ‘ট্যাঙ্ক সম্পর্কে ক্রুদের বর্ণনার পরে কিম একটি নতুন ধরণের প্রধান যুদ্ধ ট্যাঙ্কে উঠে ড্রাইভিং লিভারের নিয়ন্ত্রণ নেন এবং ট্যাঙ্কটি নিজেই চালিয়ে যান।’

কেসিএনএ’র এই রিপোর্টটি এমন সময় আসলো, যখন সিউল এবং ওয়াশিংটন তাদের বার্ষিক ফ্রিডম শিল্ড মহড়ার শেষ দিনে মিসাইল ইন্টারসেপশন এবং বিমান হামলার মহড়া চালাচ্ছিল।

প্রসঙ্গত, পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরেই এই মহড়াকে পিয়ংইয়ংকে আক্রমণের মহড়া বলে অভিহিত করে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার নিন্দা করে আসছে।

কেসিএনএ’র রিপোর্টে বলা হয়েছে, ‘ওই নতুন ধরনের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক সফলভাবে তার চমৎকার স্ট্রাইকিং ক্ষমতা প্রদর্শন করার বিষয়ে কিম অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ করেছেন।’

সামরিক মহড়ার সময় উত্তর কোরিয়ার নেতা আধুনিক যুদ্ধে ট্যাঙ্কম্যানদের ভূমিকা ও কর্তব্যের গুরুত্ব এবং সেইসাথে একটি প্রকৃত যুদ্ধের অনুকরণে নিবিড় অনুশীলনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

এ সম্পর্কিত আরও খবর