বন্ধ হচ্ছে পৃথিবীর সর্ববৃহৎ বিমান

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:59:56

পৃথিবীর সর্ববৃহৎ আকাশযান এয়ারল্যান্ডার-১০ এর সেবা বন্ধ হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন সংশ্লিষ্ট কর্তারা। তবে আপাতত বৃহৎ এই বিমানটির সেবা বন্ধ হলেও নতুন মডেলের কথাও ভাবা হচ্ছে বলে জানিয়েছেন হাইব্রিড আকাশযান (এইচএভি) কোম্পানি।

রোববার (১৩ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ৩২ মিলিয়ন পাউন্ড দামি এই বিমানটি ৬টি পরীক্ষা মূলক ফ্লাইটের পর ২০১৭ সালের নভেম্বরে বিধ্বস্ত হয়।

বিধ্বস্তের কয়েক মাস পরে এসেই ইংল্যান্ডের বেডফোর্ডের এইচএভি কর্তৃক পরিচালিত বিমানটি আর আকাশে উড়বে না বলে ঘোষণা দেয়। তবে নতুন ও আধুনিক মডেলের বিমান নিয়ে কাজ করা শুরু করেছে প্রতিষ্ঠানটি।

২০২০ সালের মধ্যে নতুন বিমান আকাশে উড়াতে যাচ্ছে বলে ঘোষণা দেয় এ বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ২০১৫ সালে একাধারে বিমান, হেলিকপ্টার, হোভারক্রাফট এবং এয়ারশিপের হাইব্রিড হিসেবে আত্মপ্রকাশ ঘটে এয়ারল্যান্ডার-১০। এটিই পৃথিবীর সর্ববৃহৎ বিমান হিসেবে স্বীকৃতি পায়। এয়ারল্যান্ডার-১০ প্রায় ১০ টন ওজনের জিনিসপত্র বহন করতে পারে।

মাটিতে না নেমেই পুরো পৃথিবী দুইবার প্রদক্ষিণ করতে পারে। মূলত মিলিটারিদের জন্য বিমানটি বানানো হয়েছিল। এটি দুর্যোগপূর্ণ আবহাওয়ায় চলতে পারে। ল্যান্ড করার জন্য কোন জোনের প্রয়োজন ছিল না। পানি, মাটি, বালি এবং বরফের ওপর মুহূর্তেই নামতে পারে।

এ সম্পর্কিত আরও খবর