পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজকে অভিনন্দন জানালেন মোদি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-05 16:51:38

পাকিস্তানের ফের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় শেহবাজ শরিফকে মঙ্গলবার (৫ মার্চ) অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এনডিটিভি জানিয়েছে, পরমাণু শক্তিধর এই দুই চির প্রতিদ্বন্দ্বী দেশের দুই নেতার মধ্যে শুভেচ্ছার বিনিময়ের এটি একটি বিরল দৃষ্টান্ত। এদিকে, শেহবাজ দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন।

উল্লেখ্য, দেশটির সেনা সমর্থিত ৭২ বছর বয়সি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এল) তাদের ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং বেশ কয়েকটি ছোট দলের সঙ্গে একটি জোট সরকার গঠন করেছে।

এর ফলে সবচেয়ে বেশি আসনে জয় পেলেও দেশটির কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অনুগতরা সরকার গঠন করা থেকে ছিটকে পড়েছে।

মোদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক পোস্টে বলেছেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করায় শেহবাজকে অভিনন্দন।’

প্রসঙ্গত, ভারত ও পাকিস্তান চির প্রতিদ্বন্দ্বী দুটি দেশ। এই দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনার দীর্ঘ ইতিহাস রয়েছে। ১৯৪৭ সালে দেশ দুটি ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। এরপর ভারত ও পাকিস্তানকে তিনটি যুদ্ধ এবং বহুবার ছোট ছোট সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা গেছে। তবে ভারত শেহবাজ শরিফকে তার পূর্বসূরী ইমরান খানের চেয়ে বেশি বন্ধুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে।

এ সম্পর্কিত আরও খবর