রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট 

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-23 16:06:51

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে দেখা করেছেন। ইউক্রেন যুদ্ধে পশ্চিমা দেশগুলোকে মস্কোর বিরুদ্ধে দলবদ্ধ হওয়ার জন্য অভিযুক্ত করেছেন লুলা। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনার একদিন পর এ সাক্ষাতকার অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও পশ্চিমা দেশগুলো যুদ্ধের জন্য অনেকটা দায়ী যুক্তি দিয়ে ব্রাজিলের নেতা ইউক্রেনের আগ্রাসনের জন্য রাশিয়াকে বিচ্ছিন্ন করে দেওয়া ও শাস্তি দেওয়ার মার্কিন নেতৃত্বের ভূমিকার বিরোধিতা করেছেন।
উল্লেখ্য, ল্যাভরভ, ল্যাটিন আমেরিকা সফরে রয়েছেন। রিও ডি জেনেরিওতে পররাষ্ট্রমন্ত্রীদের জি-২০ বৈঠকে অংশ নিয়ে তিনি ব্রাসিলিয়ায় পৌঁছেছেন। সেখানে তিনি পশ্চিমা দেশ এজেন্ডায় ইউক্রেনকে একমাত্র ইস্যু করার চেষ্টা করেন।

ল্যাভরভ বলেন, ‘জি-২০ মন্ত্রী পর্যায়ের বৈঠকে আমাদের কিছু পশ্চিমা সহকর্মী রাশিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করার চেষ্টা করেছে এবং সম্ভাব্য সব উপায়ে ইউক্রেন ইস্যুকেই এজেন্ডা হিসেবে দাঁড় করেছে। এই প্রচেষ্টায় উন্নয়নশীল দেশগুলোর দ্বারা সমর্থিত নয়, তবে গ্লোবাল সাউথের বেশিরভাগ দেশের সমর্থন রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর