বুশরা বিবিকে আদিয়ালা জেলে স্থানান্তরে আপত্তি কারা কর্তৃপক্ষের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-23 15:09:27

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে আদিয়ালা জেলে স্থানান্তরের বিরোধিতা করেছে কারাগারটির কর্তৃপক্ষ। অধিক নারী আসামিতে পূর্ণ ওই কারাগারে বুশরা বিবিকে রাখাটা নিরাপদ নয় বলে মন্তব্য করেছেন তারা। বর্তমানে ইমরান-বুশরা দম্পতির বাড়িকে সাব জেল ঘোষণা করে সেখানেই বন্দী রাখা হয়েছে তাকে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) পাকিস্তানি গণমাধ্যম ডনের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে বুশরা বিবি আদালতে আবেদন করেন, তাকে যেন আদিয়ালা কারাগারে ফেরত পাঠানো হয়।

বুশরা বিবি আদালতকে বলেছেন, সাব-জেলে তাকে বন্দী রাখার জন্য অজানা কিছু লোককে দায়িত্ব দেয়ায় নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। নিজ বাড়িকে সাব-জেল ঘোষণার জন্য আসামিপক্ষ থেকে কোনো আবেদন করা হয়নি। ইসলামাবাদের প্রধান কমিশনার নিজ বিবেচনায় এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে আবেদনে উল্লেখ করা হয়। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) বুশরা বিবির ওই আবেদনের শুনানি শুরু করেছে। সেখানে আদালতের সামনে হাজির হয়ে আদিয়ালা জেলের সহকারী তত্ত্বাবধায়ক ওয়াকিউজ জামান জানান, কয়েদিতে ভরা ওই কারাগারে বুশরাকে রাখা হলে তা তার জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করবে।

এই কারা কর্মকর্তা বলেন, কারাগারে ২৫০ জনের বেশি নারী কয়েদি রয়েছে। জায়গা না থাকায় আবেদনকারীকে (বুশরা) কারাগারে রাখা যাচ্ছে না। এদিকে কারাগারের ভেতরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে ইমরান খান বলেন, তিনিই তার স্ত্রীকে আদিয়ালা কারাগারে ফিরতে বলেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, বুশরা বিবির আবেদনে বলা হয়েছে, গত ৩১ জানুয়ারি রায় ঘোষণার পর সকাল ১০টার দিকে তিনি জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন। তখন আদিয়ালা কারাগারের উপতত্ত্বাবধায়ক বুশরা বিবিকে জানান, তাকে অন্য কারাগারে স্থানান্তর করা হবে। পরে বুশরাকে নিজ বাড়িতে নিয়ে যাওয়া হয়। এ নিয়ে জানতে চাইলে কর্মকর্তারা বুশরা বিবিকে বলেন, একইদিনে প্রজ্ঞাপন জারি করে তার বাড়িটিকে সাব-জেল ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, জানুয়ারি মাসে তোশাখানা দুর্নীতির এক মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছর করে কারাদণ্ড দেন দেশটির একটি আদালত। ইমরান খানকে আদিয়ালা জেলে রাখা হলেও বুশরাকে ওই কারাগারে না রেখে বানিগালার বাসভবনে স্থানান্তর করে ইমরান-বুশরার এ বাড়িকে সাব-জেল ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর